বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > ট্রেনে চাপিয়ে দিতে চেয়েছি, তাও ভিনরাজ্যের শ্রমিকরা বাংলা ছাড়েননি : মমতা
মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

ট্রেনে চাপিয়ে দিতে চেয়েছি, তাও ভিনরাজ্যের শ্রমিকরা বাংলা ছাড়েননি : মমতা

  • বাংলার থেকে বিজেপিকে শিক্ষা নেওয়ার পরামর্শ দেন মমতা।

অন্যান্য রাজ্য ছাড়ার জন্য মরিয়া হয়ে উঠেছিলেন পরিযায়ী শ্রমিকরা। কিন্তু বাংলায় শ্রমিকরা এত ভালো আছেন যে তাঁরা নিজ রাজ্যে ফিরেই যেতে চাননি। বুধবার এমনই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নবান্নে সাংবাদিক বৈঠকে জানান, এখনও পর্যন্ত ১১ লাখ শ্রমিক রাজ্যে ফিরেছেন। আগামী দু'তিনদিনের মধ্য়ে আরও ২২ টি ট্রেন আসবে। তাতে ৩০,০০০ শ্রমিক ফিরবেন। সবমিলিয়ে ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনের সংখ্যা দাঁড়াবে ২২৫।

পাশাপাশি, 'করোনা এক্সপ্রেস' নিয়ে মঙ্গলবার অমিত শাহ যেভাবে আক্রমণ শানিয়েছিলেন, তারপর বুধবার কিছুটা সাফাই গেয়ে মমতা জানান, তিনি 'করোনা এক্সপ্রেস' বলেননি। পালটা বিজেপিকে আক্রমণের রাস্তায় হাঁটেন তিনি। বলেন, ‘বিজেপির বড্ড মাথাব্যথা। শ্রমিকদের কোন কাজটা আপনারা করেছেন? লকডাউন ঘোষণা আগের তিনদিন বা সাতদিন ধরে যদি আপনারা শ্রমিক এক্সপ্রেস ট্রেন শ্রমিকদের বাড়ি ফিরিয়ে দিতেন, তাহলে তিন মাস শ্রমিকদের গাদাগাদি করে ওই অসহায় অবস্থায় বাইরে কাটানো হত না।’

বাংলার থেকে বিজেপিকে শিক্ষা নেওয়ার পরামর্শ দেন মমতা। বলেন, ‘দেখেও তো শেখা উচিত। বাংলা থেকে তো কেউ যেতে চাননি। কেন চাননি? কারণ আমরা বাংলায় তাঁদের টেক কেয়ার (দেখভাল) করেছিলাম। বাংলায় তাঁদের ঘর আছে, কাজ আছে, থাকার জায়গা আছে। যে ট্রেনগুলি ফিরে যাচ্ছিল, সেই ট্রেনগুলিতে ওঁদের অ্যারেঞ্জমেন্ট করে দেওয়ার চেষ্টা করেছিলাম। (কিন্তু) যাননি।’ অথচ মহারাষ্ট্র, গুজরাত, তামিলনাড়ুতে শ্রমিকদের যে ‘অবস্থা’ হয়েছে, তা নিয়ে ক্ষোভ উগরে দেন মমতা।

বন্ধ করুন