বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik 2021: মাধ্যমিকে কোন কোন বিষয়ের পরীক্ষা হবে? জানিয়ে দিল রাজ্য
এবার অগস্টের দ্বিতীয় সপ্তাহে হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
এবার অগস্টের দ্বিতীয় সপ্তাহে হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

Madhyamik 2021: মাধ্যমিকে কোন কোন বিষয়ের পরীক্ষা হবে? জানিয়ে দিল রাজ্য

  • অগস্টের দ্বিতীয় সপ্তাহে হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা।

যাবতীয় উৎকণ্ঠার অবসান। এবার অগস্টের দ্বিতীয় সপ্তাহে হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। তবে সব বিষয়ের পরীক্ষা হবে না। সাতটি আবশ্যিক বিষয়ের পরীক্ষা হবে। এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এবার ১২ লাখের বেশি মাধ্যমিক পরীক্ষা দেবে। মমতা জানান, যে সাতটি আবশ্যিক বিষয় আছে, শুধু সেগুলিরই পরীক্ষা হবে। তাতে সাতদিনে পরীক্ষা মিটে যাবে। অর্থাৎ ভাষা ১, ভাষা ২, ইতিহাস, ভূগোল, গণিত, জীববিদ্যা, প্রাকৃতিক বিজ্ঞানের পরীক্ষা হবে। ঐচ্ছিক বিষয়গুলির নম্বর দেবে নিজ নিজ স্কুল। মমতা বলেন, ‘মোট সাতদিন। অতিরিক্ত বিষয় প্রায় ৩৮ থেকে ৫৮ টি আছে। বিদ্যালয়ের যে পরীক্ষার মার্কস আছে, তার ভিত্তিতে হলেই হবে এগুলি। শুধু গুরুত্বপূর্ণ বিষয়গুলির (পরীক্ষা হবে)।’

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে কবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে, তা নিয়ে দীর্ঘদিন ধরেই ধোঁয়াশা তৈরি হয়েছিল। তার জেরে উদ্বেগে ছিলেন পড়ুয়া এবং অভিভাবকরা। গত সপ্তাহে নয়া শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু অবশ্য জানিয়ে দিয়েছিলেন, সংক্রমণ কমলেই এবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক - দুটি পরীক্ষাই হবে। চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী। সেইমতো বৃহস্পতিবার মমতা জানান, জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক হবে। অগস্টের দ্বিতীয় সপ্তাহে হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। নিজের স্কুলেই যাবতীয় করোনাা-বিধি মেনে পরীক্ষা হবে। সেইসঙ্গে তিনি জানান, এবার তিন ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টার পরীক্ষা হবে। তবে যেমন প্রশ্নপত্র থাকে, সেরকমই থাকবে। শুধু অর্ধেক প্রশ্নের উত্তর দিতে হবে। আগে যদি ১০ টা প্রশ্নের উত্তর দিতে হত, তাহলে এবার পাঁচটি প্রশ্নের উত্তর দিতে হবে।

বন্ধ করুন