বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik 2022 Review Results: রাত পোহালে প্রকাশিত হবে মাধ্যমিকের রিভিউয়ের রেজাল্ট, কীভাবে ও কোথায় দেখবেন?
Madhyamik 2022 Review and Scrutiny Results: মঙ্গলবার মাধ্যমিকের রিভিউ এবং স্ক্রুটিনির ফলাফল প্রকাশিত হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Madhyamik 2022 Review Results: রাত পোহালে প্রকাশিত হবে মাধ্যমিকের রিভিউয়ের রেজাল্ট, কীভাবে ও কোথায় দেখবেন?

  • Madhyamik 2022 Review and Scrutiny Results: মঙ্গলবার মাধ্যমিকের রিভিউ এবং স্ক্রুটিনির ফলাফল প্রকাশিত হবে। অনলাইনে কখন এবং কোথা থেকে রেজাল্ট দেখা যাবে, তা জেনে নিন। কবে মার্কশিট পাবেন, তাও জেনে নিন এখানে।

মঙ্গলবার প্রকাশিত হতে চলেছে মাধ্যমিকের রিভিউ এবং স্ক্রুটিনির ফলাফল। দুপুর তিনটেয় অনলাইনে রিভিউ এবং স্ক্রুটিনির রেজাল্ট (Madhyamik 2022 Review and Scrutiny Results) দেখতে পারবে পড়ুয়ারা। অর্থাৎ মাধ্যমিকে প্রাপ্ত নম্বর বাড়ছে কিনা, তা বোঝা যাবে। 

কোন কোন ওয়েবসাইট থেকে মাধ্যমিকের রিভিউ এবং স্ক্রুটিনির ফলাফল দেখা যাবে?

১) www.exametc.com 

২) www.indiaresults.com 

৩) www.results.shiksha

কবে মাধ্যমিকের রিভিউ এবং স্ক্রুটিনির মার্কশিট দেওয়া হবে?

মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার রিভিউ এবং স্ক্রুটিনির ফলাফল অনলাইনে দেখা যাবে। তবে পরদিন মার্কশিট বিতরণ করা হবে। আগামী বুধবার (২৭ জুলাই) পর্ষদের নির্দিষ্ট ক্যাম্প অফিস থেকে স্কুলের প্রতিনিধিদের হাতে দেওয়া হবে মাধ্যমিকের রিভিউ এবং স্ক্রুটিনির মার্কশিট।

আরও পড়ুন: Madhyamik Review and Scrutiny Result: মাধ্যমিকে নম্বর কি বেড়েছে? রিভিউ ও স্ক্রুটিনির রেজাল্টের দিনক্ষণ ঘোষণা পর্ষদের

এবারের মাধ্যমিকের রেজাল্ট

গত ৩ জুন মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হয়েছে। ১৭ জুন পর্যন্ত রিভিউ এবং স্ক্রুটিনির আবদন গৃৃহীত হয়েছিল। পরীক্ষায় পাশের হার ৮৬.৬ শতাংশ। পাশের নিরিখে শীর্ষে ছিল পূর্ব মেদিনীপুর (৯৭.৬৩ শতাংশ)। ৬৯৩ নম্বর পেয়ে এবার যুগ্মভাবে প্রথম হয় দু'জন। বাঁকুড়ার রামহরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই ও বর্ধমান সিএমএস স্কুলের রৌণক মণ্ডল। ৬৯২ নম্বর পেয়ে যুগ্মভাবে দ্বিতীয় হয় মালদার কৌশিকী সরকার ও পশ্চিম মেদিনীপুরের রৌণক মণ্ডল। ৬৯১ নম্বর পেয়ে যুগ্মভাবে তৃতীয় হয় পশ্চিম বর্ধমানের অনন্যা দাশগুপ্ত এবং পূর্ব মেদিনীপুরের দেবশিখা প্রধান।

মধ্যশিক্ষা পর্ষদের ইতিহাস

১৯৫১ সালে মধ্যশিক্ষা পর্ষদ তৈরি করা হয়। ১৯৫০ সালের পশ্চিমবঙ্গের শিক্ষা আইনের আওতায় তৈরি করা হয় পর্ষদ। তবে সেইসময় নাম ছিল 'বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন' (Board of Secondary Education)। পর্ষদের প্রথম চেয়ারম্যান অপূর্বকুমার চন্দ। ১৯৬৪ সালে পর্ষদের নাম পালটে হয় 'ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন' (West Bengal Board of Secondary Education)। ১৯৬৩ সালের পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা আইনের আওতায় সেই পরিবর্তন হয়েছিল। তারপর পর্ষদের চেয়ারম্যান হয়েছিলেন জে সি সেনগুপ্ত। বর্তমানে পর্ষদের চেয়ারম্যান হলেন রামানুজ গঙ্গোপাধ্যায়।

বন্ধ করুন