বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik 2022: কমল আগামী বছরের মাধ্যমিকের সিলেবাস, ঘোষণা পর্ষদের
কমল আগামী বছরের মাধ্যমিকের সিলেবাস, ঘোষণা পর্ষদের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কমল আগামী বছরের মাধ্যমিকের সিলেবাস, ঘোষণা পর্ষদের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Madhyamik 2022: কমল আগামী বছরের মাধ্যমিকের সিলেবাস, ঘোষণা পর্ষদের

  • করোনাভাইরাস পরিস্থিতিতে কমানো হল আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার পাঠ্যক্রম।

কমানো হল আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার পাঠ্যক্রম। মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, মাধ্যমিকের সিলেবাস ৩০ থেকে ৩০ শতাংশ কমানো হয়েছে। অর্থাৎ পাঠ্যক্রমের উপর পড়ুয়াদের মাধ্যমিক পরীক্ষা দিতে হবে। তবে কবে মাধ্যমিক হবে, সে বিষয়ে কিছু জানানো হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে এখনও দশম শ্রেণির অফলাইন ক্লাস শুরু হয়নি। বড়জোর দুর্গাপুজোর ছুটির পরে স্কুল খুলতে পারে। গত সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, তৃতীয় ঢেউ ভয়ঙ্কর না হলে দুর্গাপুজোর ছুটির পর স্কুল খোলা হবে। স্কুলে করা হবে স্যানিটাইজেশন। তিনি বলেন, ‘‌এই রাজ্যে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে। সংক্রমণ এক শতাংশে নেমে এসেছে। তবে আজ ঠিক থাকলেও আগামিকাল কী হবে, তা নিয়ে এভাবে বলা সম্ভব নয়। সব ঠিকঠাক থাকলে ভাইফোঁটার পরই রাজ্যে স্কুল খোলা হবে।’‌ সেইমতো স্কুল খুললেও পড়ুয়াদের হাতে বেশি সময় পড়ে থাকবে না। তাই সিলেবাস কমানোর পথে হেঁটেছে পর্ষদ।

একনজরে দেখে নিন আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার পাঠ্যক্রম বা সিলেবাস এবং প্রশ্নপত্রের ধাঁচ ও নম্বর বিন্যাস :

উল্লেখ্য, করোনাভাইরাস পরিস্থিতিতে দা ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশনের (সিআইএসসিই) তরফে জানানো হয়েছে, চলতি শিক্ষাবর্ষে দুটি সেমেস্টারে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা নেওয়া হবে। সম্প্রতি একটি মহল থেকে দাবি করা হয়েছিল, একই ধাঁচে আগামী বছর দুটি সেমেস্টারে হবে মাধ্যমিক পরীক্ষা। মধ্যশিক্ষা পর্ষদে এরকম প্রস্তাব জমা পড়েছিল বলে দাবি করা হয়েছিল। যদিও রাজ্য সরকার বা পর্ষদের তরফে সে বিষয়ে মুখ খোলা হয়নি। মঙ্গলবারও পর্ষদের তরফে যে পাঠ্যক্রম কাটছাঁটের পথে হাঁটা হল, তাতে দুটি সেমেস্টারের পরীক্ষা নিয়ে যে জল্পনা তৈরি হয়েছিল, তাতেও ইতি পড়ে গিয়েছে।

বন্ধ করুন