বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik: মাধ্যমিক চলাকালীন দুপুরে ইন্টারনেট ব্যবহারে সমস্যায় পড়বে রাজ্যবাসী
ছবিটি প্রতীকী

Madhyamik: মাধ্যমিক চলাকালীন দুপুরে ইন্টারনেট ব্যবহারে সমস্যায় পড়বে রাজ্যবাসী

  • সোমবার থেকে দুপুরে রাজ্যে বহু জায়গাতেই বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। 

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন রাজ্যের বিভিন্ন জায়গায় ইন্টারনেট পরিষেবা পেতে সমস্যায় পড়তে পারেন সাধারণ জনগণ। এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। রাজ্যের শিক্ষা দফতর এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করে শনিবার। জানা গিয়েছে প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে ও নকল রুখতেই এই কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। উল্লেখ্য, রাজ্যে এবার মাধ্যমিক পরীক্ষার্থী প্রায় ১১.২৭ লক্ষ। তার মধ্যে ৬.২৭ লক্ষ ছাত্রী ও ৫.৫৯ লক্ষ ছাত্র। এবারের মাধ্যমিক পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত।

এদিকে প্রশ্নফাঁস রুখতে পরীক্ষার্থীদের শৌচালয়ে যাওয়া নিয়েও নির্দেশিকা জারি করেছে শিক্ষা দফতর। জানিয়ে দেওয়া হয়, পরীক্ষা শুরুর প্রথম এক ঘণ্টা ১৫ মিনিট শৌচালয়ে যেতে পারবে না পরীক্ষার্থীরা। আগে বাথরুম বা অন্য কারণে হলের বাইরে যাওয়ার অনুমতি মিলত ৪৫ মিনিট পরে। উল্লেখ্য, পরীক্ষা শুরু হবে সকাল ১১ টা ৪৫ মিনিটে। তবে পড়ুয়াদের প্রথম দিন ১১ টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে ঢুকে যেতে হবে। দ্বিতীয় দিন থেকে ১১ টা ১৫ মিনিটে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পড়ুয়ারা। এই আবহে দুপুর ১.১৫ মিনিটের আগে হল থেকে কেউ বাইরে যাওয়ার অনুমতি পাবে না।

এদিকে পর্ষদের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, করোনা সংক্রমণ রুখতে কোনও পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রে অন্য কারোর জিনিস বিশেষ করে পেন, পেন্সিল ইরেজার, স্কেল এই সমস্ত ব্যবহার করতে পারবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। মাস্ক এবং স্যানিটাইজার বাধ্যতামূলকভাবে ব্যবহার করতে হবে পরীক্ষার্থীদের।

 

বন্ধ করুন