বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > অনলাইনে ক্লাস শুরু ম্যাকাউটের, পড়ুয়াদের দেওয়া হবে ডিজিটাল ডিভাইসও
অনলাইনে ক্লাস শুরু ম্যাকাউটের, পড়ুয়াদের দেওয়া হবে ডিজিটাল ডিভাইসও (ছবি সৌজন্য সংগৃহীত)
অনলাইনে ক্লাস শুরু ম্যাকাউটের, পড়ুয়াদের দেওয়া হবে ডিজিটাল ডিভাইসও (ছবি সৌজন্য সংগৃহীত)

অনলাইনে ক্লাস শুরু ম্যাকাউটের, পড়ুয়াদের দেওয়া হবে ডিজিটাল ডিভাইসও

  • পড়ুয়ারা যাতে অনলাইন ক্লাস থেকে বঞ্চিত না হন, সেজন্য বিশেষ ব্যবস্থা ম্যাকাউট কর্তৃপক্ষের।

করোনাভাইরাস থেকে কবে মুক্তি মিলবে, সেই উত্তর অজানা। তাই আর অপেক্ষা না করে এবার অনলাইনে পঠনপাঠন শুরু করল রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (‌‌ম্যাকাউট‌)। নেট নির্ভর সেই ক্লাসে যাতে কেউ পিছিয়ে না পড়েন, সেজন্য পড়ুয়াদের ডিজিটাল ডিভাইস দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রাজ্যের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতোই করোনার কারণে মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে বন্ধ হয়ে গিয়েছে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও তার অধীনস্থ কলেজগুলি। কিন্তু করোনা পরিস্থিতির এখনও উন্নতির লক্ষণ নেই। শনিবারও প্রায় ৭০,০০০ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছে। সেই পরিস্থিতিতে আবার কবে কলেজ খুলবে, তা নিয়ে ধন্দ রয়েছে। কিন্তু পড়ুয়াদের স্বার্থে বেশিদিন পড়াশোনা বন্ধ রাখা সম্ভব নয়। সেজন্য অনলাইনে ক্লাস শুরু করেছে ম্যাকাউট‌।

যদিও সেই কাজটা একেবারেই সহজ নয় বলে জানাচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অনেক পড়ুয়ার যেমন স্মার্টফোন নেই, অনেকে আবার প্রত্যন্ত এলাকার বাসিন্দা। ফলে ঠিকমতো ইন্টারনেট পরিষেবাও মেলে না। সেই পড়ুয়াদের পেনড্রাইভ ও এক্সটার্নাল হার্ডডিস্ক দেওয়া হচ্ছে। ট্যাব দেওয়া যায় কিনা, তাও চিন্তাভাবনা করে দেখা হচ্ছে। পাশাপাশি পোস্টের মাধ্যমেও নোট পাঠানো হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ম্যাকাউট‌ের উপাচার্য সৈকত মিত্র জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে অনলাইনেই পড়াশোনা চালিয়ে যেতে হবে। তাই কলেজগুলিতেও অনলাইন ক্লাস চালু হয়েছে। সেই ক্লাসের নোটস অনলাইনে আপলোড করা হবে।

বন্ধ করুন