বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > 'চাপ নিলেই সব ভুলে যাবে', চাপ কমাতে পড়ুয়াদের দিঘা ঘুরে আসার পরামর্শ মমতার
মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি সৌজন্য ফেসবুক)
মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি সৌজন্য ফেসবুক)

'চাপ নিলেই সব ভুলে যাবে', চাপ কমাতে পড়ুয়াদের দিঘা ঘুরে আসার পরামর্শ মমতার

  • বৃহস্পতিবার মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, হাইমাদ্রাসা, আলিম, ফাজিল-সহ অন্যান্য বোর্ডের কৃতী পড়ুয়াদের সংবর্ধনা দেওয়া হয় রাজ্যের তরফে।

বৃহস্পতিবার মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, হাইমাদ্রাসা, আলিম, ফাজিল-সহ অন্যান্য বোর্ডের কৃতী পড়ুয়াদের সংবর্ধনা দেওয়া হয় রাজ্যের তরফে। আর এই অনুষ্ঠানেই পড়ুয়াদের মানসিক চাপ থেকে মুক্তি পাওয়ার উপায় বাতলে দিলেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় পড়ুয়াদের উদ্দেশে বলেন, 'চাপ নেবে না। চাপ নিলেই সব ভুলে যাবে।'

পড়ুয়াদের উদ্দেশে মমতা বলেন, 'এক জায়গায় বসে না থেকে মাঝে মাঝে হাঁটা চলা করবে। অনেকের সঙ্গে কথা বলবে। সবসময় পড়াশোনা করতে হবে, এমন না। ব্রেক নেবে। তাছাড়া মন অন্য দিকেও দিতে হবে কখনও কখনও। ভালো গান শুনতে হবে। ইচ্ছা হলে পড়ার মাঝে এক বার রান্না ঘরে গিয়ে মাকে জিজ্ঞাসা করে আসতে পারো, কী রান্না হচ্ছে? বা তোমরা দিঘাও ঘুরে আসতে পারো। খাতায় হিজিবিজি লিখলেও কাজ হয়।'

বৃহস্পতিবার প্রায় ১৭০০ কৃতী ছাত্র-ছাত্রীকে নিজের লেখা বই-সহ অন্যান্য সামগ্রী উপহার দেন মুখ্যমন্ত্রী। এছাড়াও, তাদের সকলকে একটি করে ল্যাপটপ ও ১০ হাজার টাকা দেওয়া হয়। রাজ্য সরকার পড়ুয়াদের সুবিধার্থে দ্রুত একটি পোর্টাল চালু করবে। পোর্টালটির নাম দেওয়া হবে 'কেরিয়ার গাইডেন্স'। এই পোর্টালের মাধ্যমে বিশ্বের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের তথ্য পাওয়া যাবে শুধু মাত্র একটি ক্লিকেই।

পাশাপাশি মুখ্যমন্ত্রী ঘোষণা করেন এবার থেকে বোর্ড পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেলেই পাওয়া যাবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। এত দিন এই স্কলারশিপ পেতে হলে ৭৫ শতাংশ নম্বর পেতে হত। সেইসঙ্গে, ছাত্র-ছাত্রীদের জন্য বেশ কয়েকটি প্রকল্পও ঘোষণা করেন মমতা। মুখ্যমন্ত্রী জানান, আগামী দিনে নবম শ্রেণির ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে সাইকেল দেওয়া হবে। সাইকেল পাবে রাজ্যের প্রায় ৩ লক্ষ ছাত্র-ছাত্রী।

বন্ধ করুন