বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বিজ্ঞানে উৎসাহ প্রদানে উদ্যোগ, আরও বেশি ছাত্রীকে স্কলারশিপ দেবে রাজ্য
মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

বিজ্ঞানে উৎসাহ প্রদানে উদ্যোগ, আরও বেশি ছাত্রীকে স্কলারশিপ দেবে রাজ্য

  • মমতা বলেন, ‘নাসা থেকে ভাষা আজ সায়েন্টিস্টদের (বিজ্ঞানীদের) দাম সবথেকে বেশি।’

লক্ষ্য বিজ্ঞানে মেয়েদের আরও উৎসাহ প্রদান। সেজন্য বৃত্তি বা স্কলারশিপ প্রকল্পের সাহায্যপ্রাপ্ত ছাত্রীদের সংখ্যা বৃদ্ধি করল পশ্চিমবঙ্গ সরকার। সেই ‘সিনিয়র বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি'-র আওতায় ছাত্রীপিছু প্রতি মাসে ৪,০০০ টাকা দেওয়া হবে। এক বছর সেই বৃত্তি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এতদিন ‘জুনিয়র বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি’ ৫০ জন ছাত্রীকে প্রতি মাসে ১,২৫০ টাকা দেওয়া হত। দু'বছর সেই বৃত্তি প্রদান করা হয়। সেই বৃত্তির পাশাপাশি ‘সিনিয়র বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি' প্রাপকের সংখ্যা ৫০ বাড়ানো হচ্ছে। সেই বৃত্তির আওতায় আরও ৫০ জন মাসিক ৪,০০০ টাকা পাবেন। এক বছর সেই বৃত্তি প্রদান করবে রাজ্য সরকার। 

মুখ্যমন্ত্রীর দাবি, বিজ্ঞানে মেয়েদের এগিয়ে আসার জন্য এই বৃত্তি প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, 'নাসা থেকে ভাষা আজ সায়েন্টিস্টদের (বিজ্ঞানীদের) দাম সবথেকে বেশি। রিসার্চ থেকে শুরু করে, ডেটা সায়েন্স থেকে শুরু করে, স্পেস থেকে শুরু করে, সায়েন্স থেকে শুরু করে আরও বেশি সুবিধা দেওয়ার জন্য, জুনিয়র বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি যেটা ছিল, যেখানে আমরা ৫০ জনকে দু'বছর ধরে প্রতি মাসে ১,২৫০ টাকা করে দিতাম, তেমনই সিনিয়র বিজ্ঞানী কন্যাদের আমরা আরও ৫০ টি বাড়ালাম। এটা আমরা এক বছর প্রতি মাসে ৪,০০০ টাকা করে দেব।'

বন্ধ করুন