মমতা বন্দ্যোপাধ্যায় (PTI)
মমতা বন্দ্যোপাধ্যায় (PTI)

গান্ধীবাদের পর এবার 'সুভাষবাদ', সৌজন্যে মমতা

এদিনের সভায় মুখ্যন্ত্রীর দেওয়া স্লোগান নিয়ে ফের শুরু হয় মুখ চাওয়াচাওয়ি। এদিন মমতা স্লোগান দেন, ‘গান্ধীবাদ-সুভাষবাদ’ জিন্দাবাদ জিন্দাবাদ।

রাজ্যে যত বাড়ছে বিজেপি ততই বাড়ছে তাঁর আক্রমণের ঝাঁঝ। সেই মাত্রা ধরে রেখে সোমবার শিলিগুড়িতে মমতা বোঝালেন, CAA বিরোধিতায় কারও পরোয়া করেন না তিনি। কেন্দ্রের বিরোধিতা করতে এদিন গান্ধী – সুভাষকেও একসূত্রে বাঁধেন মমতা। যদিও রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, সবই বিজেপির মায়া।

এদিন মমতা বলেন, ‘স্বরাষ্ট্রমন্ত্রকের ডাকা NPR বৈঠকে যায়নি শুধু পশ্চিমবঙ্গ। সেই মিটিংয়ে না কি বলা হয়েছে বাবা-মায়ের জন্মতারিখ না দিলেও চলবে। কিন্তু আমি ওদের কথা বিশ্বাস করি না। যতক্ষণ না ওই কলাম প্রত্যাহার করবে NPR করার প্রশ্ন নেই।’

মুখ্যমন্ত্রীর দাবি, ‘NRC, NPR, CAA নিয়ে কেউ চিন্তা করবেন না। যতক্ষণ আমি আছি কোনও চিন্তা নেই। আমি আছি মানেই বাংলার মানুষ আপনার পাশে আছে। কেউ আপনার গায়ে হাত দিতে পারবে না।‘

এদিনের সভায় মুখ্যন্ত্রীর দেওয়া স্লোগান নিয়ে ফের শুরু হয় মুখ চাওয়াচাওয়ি। এদিন মমতা স্লোগান দেন, ‘গান্ধীবাদ-সুভাষবাদ’ জিন্দাবাদ জিন্দাবাদ। কিন্তু সুভাষবাদ বলে কোনও বাদের কথা মনে করতে পারলেন না বিশেষজ্ঞরাও। ভারতে গান্ধীবাদ বহু পরিচিত শব্দ হলেও সুভাষবাদ বলে কিছু শোনেননি কেউ। এমনকী সুভাষচন্দ্রের নিজের হাতে তৈরি দল ফরওয়ার্ড ব্লকের কাউকেও কোনওদিন ‘সুভাষবাদী’ বলে দাবি করতে শোনা যায়নি।

বন্ধ করুন