বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Mamata Banerjee: ‘অনেক ভদ্রতা দেখিয়েছি’, পুর ‘পারফরম্যান্স রিভিউ’-এ কড়া বার্তা মমতার, কার কত নম্বর?

Mamata Banerjee: ‘অনেক ভদ্রতা দেখিয়েছি’, পুর ‘পারফরম্যান্স রিভিউ’-এ কড়া বার্তা মমতার, কার কত নম্বর?

পারফরম্যান্স রিভিউ’-এ কড়া বার্তা মমতার

Mamata Banerjee পুরসভাগুলির কাজের মার্কশিট তৈরির নির্দেশ দিয়েছেন তিনি, যেখানে প্রতিটি পুরসভার কাজের বিশদ পর্যালোচনা করা হবে।

রাজ্যের পুরসভার কাজকর্ম নিয়ে কঠোর সতর্কবার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবারে নবান্নে এক সভায় তিনি ঘোষণা করেন, সব পুরসভার কাজকর্মের উপর আতসকাচ দিয়ে নজরদারি করা হবে। পুরসভাগুলির কাজের মার্কশিট তৈরির নির্দেশ দিয়েছেন তিনি, যেখানে প্রতিটি পুরসভার কাজের বিশদ পর্যালোচনা করা হবে।

মুখ্যমন্ত্রীর অভিযোগ, অনেক পুরসভা দায়িত্ব যথাযথভাবে পালন করছে না। তিনি বলেন, ‘পারফরম্যান্স রিভিউ হবে, অনেক ভদ্রতা দেখিয়েছি। কিন্তু ভদ্রতা দেখানো মানে জমি জবরদখল, কাজ হবে না, চলবে না।’ পুরসভাগুলির কাজ না হওয়ায় সরকারের বদনাম হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন মমতা।

বেআইনি নির্মাণ নিয়ে কড়া বার্তা

বেআইনি নির্মাণের বিষয়ে মমতা বলেন, ‘বেআইনি নির্মাণ চলছেই, বাড়ি ভাঙলেও আমাদের দোষ, কেউ দেখছে না। সরু পিলার করে বাড়ি বানিয়ে পালিয়ে যাচ্ছে, ভাঙলে দায় আমাদের।’ হাওড়ার বেআইনি নির্মাণ নিয়ে আগের মেয়রকে তীব্র আক্রমণ করেন তিনি।

মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্টভাবে জানান, তৃণমূলে টাকা তোলার মাস্টার কিংবা তোলাবাজ নেতা নয়, জনসেবক প্রয়োজন। তিনি বলেন, ‘আমি মানুষকে ভালবাসি। যারা মানুষকে ভালবাসে না তাদের এক মিনিটে সরিয়ে দেব।’

আরও পড়ুন। সিভিক ভলান্টিয়ারদের দৈনিক মজুরি বাড়াল রাজ্য সরকার, বিজ্ঞপ্তি জারি করল নবান্ন

কোন পুরসভার পারফরম্যান্স কেমন?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিভিন্ন ক্ষেত্রে পুরসভাগুলির কাজের রিভিউ নিয়ে বিস্তারিত তথ্য প্রদান করেন।

পানীয় জল

ভাল পারফরম্যান্স: উলুবেড়িয়া, হালিশহর, কলকাতা, বৈদ্যবাটি, বাঁকুড়া।

বাজে পারফরম্যান্স: আলিপুরদুয়ার, বালি, বরাগনগর, শিলিগুড়ি, শান্তিপুর।

আবাসন

ভাল পারফরম্যান্স: উলুবেড়িয়া, জঙ্গিপুর, হাবড়া, কৃষ্ণনগর, মধ্যমগ্রাম।

বাজে পারফরম্যান্স: বিধাননগর, আসানসোল, রায়গঞ্জ, কাঁথি।

সাফাই ও বর্জ্য নিষ্কাশন

ভাল পারফরম্যান্স: কলকাতা, বসিরহাট, বৈদ্যবাটি, উত্তরপাড়া, উত্তর দমদম, নবদ্বীপ।

বাজে পারফরম্যান্স: কাঁথি, ডালখোলা, পানিহাটি, হাওড়া, কুপার্স ক্যাম্প, সিউড়ি।

আধিকারিকদের সতর্কবার্তা

মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানান, আধিকারিকদের পারফরম্যান্সও রিভিউ করা হবে। তিনি বলেন, ‘অনেক আধিকারিক মনে করেন, আমি দুই বছর কাটিয়ে দিই কোনওভাবে। তারপর তো চলে যাব। আপনি ২ বছর থাকলেও মনে রাখবেন আপনার পারফরমেন্স রিভিউ করা হবে এবং আপনি যাওয়ার আগে আপনি স্বচ্ছতা বজায় রেখেছেন কিনা এখন থেকে একটা রিভিউ কমিটি তৈরি করা হবে। যেখানে ভিজিল্যান্স, এসিবি, সিআইডি, এডিজি আইনশৃঙ্খলাকে রাখা হবে।’

বিজেপির প্রতিক্রিয়া

মমতার মন্তব্যের পরিপ্রেক্ষিতে রাজ্য বিজেপির মুখপাত্র ও রাজ্যসভার সাংসদ শমীক ভট্টাচার্য পাল্টা তোপ দেগেছেন। তিনি বলেন, ‘লেকটাউন, শ্রীভূমিতে জলাভূমি বুজিয়ে নির্মাণ হচ্ছে। মাঝেরপাড়ায় ভবানী কমপ্লেক্স তৈরি হচ্ছে পুকুর বুজিয়ে, তুলে দেওয়া হয়েছে অঙ্গনওয়াড়ি কেন্দ্র। সরকার ব্যবস্থা নিয়েছে, কিন্তু কাউন্সিলরের তৎপরতায় ব্যবস্থা নিচ্ছে না বাগুইআটি থানার পুলিশ। মুখ্যমন্ত্রী যা বলছেন, তা হলে কলকাতার ১০ লক্ষ মানুষ ঘর হারাবে।’

মমতা বন্দ্যোপাধ্যায় পুরসভার কাজের উপর কঠোর নজরদারি চালাতে প্রস্তুত। রাজ্যের উন্নয়ন ও জনসেবার স্বার্থে তিনি কোনওরকম ঢিলেমি বরদাস্ত করবেন না বলেই স্পষ্ট করেছেন। এবার দেখার বিষয়, তার এই উদ্যোগে কতটা ফলপ্রসূ হয় এবং পুরসভাগুলি নিজেদের কাজে কতটা পরিবর্তন আনতে পারে।

বাংলার মুখ খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.