বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Amartya Sen: অমর্ত্য সেনের বাড়ি ভাঙার উদ্যোগ নিলে ওখানেই ধর্নায় বসবেন মমতা, বিরাট হুঁশিয়ারি

Amartya Sen: অমর্ত্য সেনের বাড়ি ভাঙার উদ্যোগ নিলে ওখানেই ধর্নায় বসবেন মমতা, বিরাট হুঁশিয়ারি

গত ৩০ জানুয়ারি মমতা বন্দ্যোপাধ্যায় প্রতীচীতে অমর্ত্য সেনের সঙ্গে দেখা করেছিলেন। (ANI Photo) (Shyamal Maitra)

গত ৩০ জানুয়ারি মমতা বন্দ্যোপাধ্যায় প্রতীচীতে অমর্ত্য সেনের সঙ্গে দেখা করেছিলেন। এরপর রাজ্য ভূমি ও ভূমি রাজস্ব দফতরের নথি তিনি তুলে দেন তার হাতে।

যদি নোবেল বিজয়ী অমর্ত্য সেনের বাড়ি ভেঙে দেওয়ার উদ্যোগ নেয় বিশ্বভারতী তবে সেখানেই ধর্নায় বসবেন বাংলার মুখ্যমন্ত্রী। নিজেই জানালেন সেকথা। বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন রোজ অমর্ত্য সেনের উপর আক্রমণ নেমে আসছে। আমি ওদের ক্ষমতার দম্ভ রোজ দেখছি। যদি ওরা অমর্ত্য সেনের বাড়ি ভেঙে ফেলতে চায় তবে আমি সেখানে বসে যাব। আমাকে দেখতে দিন। যদি ওরা এটা করে আমি সেখানে গিয়ে আগে দাঁড়াব। আমি দেখতে চাই কারা বেশি শক্তিশালী। বুলডোজার নাকি মানুষের শক্তি।

গত সপ্তাহে বিশ্বভারতী একটা উচ্ছেদের নোটিশ বের করেছে। সেখানে উল্লেখ করা হয়েছে তারা ৬ মে ১.৩৮ একর জমির মধ্যে ১৩ ডেসিম্যাল জমি অধিগ্রহণ করবে। শান্তিনিকেতনে অমর্ত্যে সেনের ভিটেতে এই জমিটি রয়েছে।

এদিকে সম্প্রতি অমর্ত্য সেন একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধানমন্ত্রী হওয়ার মতো গুণ রয়েছে।

গত ৩০ জানুয়ারি মমতা বন্দ্যোপাধ্যায় প্রতীচীতে অমর্ত্য সেনের সঙ্গে দেখা করেছিলেন। এরপর রাজ্য ভূমি ও ভূমি রাজস্ব দফতরের নথি তিনি তুলে দেন তার হাতে। এদিকে সেই ২০২২ সাল থেকে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বলে আসছেন অমর্ত্য সেনের বাবা আশুতোষ সেন কেবলমাত্র ১.২৫ একর জমি ৯৯ বছরের লিজে নিয়েছিলেন। .১৩ ডেসিম্যাল জমি বিশ্বভারতীকে ফিরিয়ে দিতে হবে।

এদিকে অমর্ত্য সেনের জমিকে কেন্দ্র করে বিতর্ক একেবারে তুঙ্গে। বিশ্বভারতীর সাফ কথা অতিরিক্ত জমি দখল করে রেখেছেন অমর্ত্য সেন। আগেও এনিয়ে চিঠি পাঠিয়েছিল বিশ্বভারতী। ১৩ ডেসিমেল জমি ফেরৎ দেওয়ার কথা বলা হয়েছিল। এনিয়ে চাপানউতোর ক্রমেই চলতে থাকে। এরপর মুখ্যমন্ত্রী একেবারে প্রশাসন, ভূমি দফতরের আধিকারিকদের নিয়ে হাজির হয়েছিলেন অমর্ত্য সেনের বাড়িতে। তাঁকে নানাভাবে আশ্বস্ত করেছিলেন। এমনকী নোবেলজয়ীর জন্য বিশেষ নিরাপত্তারও ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু বিশ্বভারতী অবশ্য এখনও তার অবস্থান থেকে সরছে না।

চিঠি পাঠিয়ে প্রশ্ন তুলেছিল বিশ্বভারতী, কেন আপনাকে উচ্ছেদ করা হবে না?

 

বাংলার মুখ খবর

Latest News

Untitled যেন পাহাড়ি কন্যে! বন্ধুদের সঙ্গে কাশ্মীরের গ্রামে সারা আলি খানStory বাংলাদেশে কোটা বিরোধী আন্দোলনে মৃত্যুর সংখ্য়া ১৯৭, কার্ফুর মেয়াদ বাড়ল ঘূর্ণাবর্ত-অক্ষরেখায় বৃষ্টি চলবে বাংলায়, শনি থেকে ভারী বর্ষণ, রবিতে কোন ৪ জেলায়? ভোটে জিতেই রচনার হাতে মহানায়ক সম্মান, নচিকেতা সহ পুরস্কার পেলেন আর কারা? পাঁচ বছর অন্তর মেগা নিলাম সহ তিনটি নিয়মের পরিবর্তন চায় IPL-এর ফ্র্যাঞ্চাইজিগুলি বেলিসের সঙ্গে সম্পর্কে ইতি টানতে চলেছে PBKS, খোঁজ চলছে ভারতীয় কোচের- রিপোর্ট 'একজন বহিরাগত…' ধনুশের কথা শুনে ক্ষেপে লাল নেটিজেনরা! কী এমন বললেন অভিনেতা? নেত্রীর নির্দেশ বলে কথা! গাড়ি ছেড়ে সাইকেলে কোচবিহারের প্রাক্তন তৃণমূল MP মুখে হাসি, বারন্দায় পাশাপাশি দাঁড়িয়ে… বিচ্ছেদের পর ফের কাছাকাছি ইন্দ্রনীল-বরখা আগেই যিশু জানিয়েছিলেন ২ সুন্দরীর থেকে প্রেম প্রস্তাব পেলে ফেরাবেন না! কারা তাঁরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.