বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > PM-KISAN এর টাকা রাজ্যের মাধ্যমে চাষীদের বিলি করতে কৃষিমন্ত্রীকে চিঠি মমতার
মমতা বন্দ্যোপাধ্যায় (PTI)
মমতা বন্দ্যোপাধ্যায় (PTI)

PM-KISAN এর টাকা রাজ্যের মাধ্যমে চাষীদের বিলি করতে কৃষিমন্ত্রীকে চিঠি মমতার

এই নিয়ে বোলপুরের সভায় প্রশ্ন তুলেছিলেন অমিত শাহ। 

তৃণমূল সরকারের জন্যই বাংলার চাষীরা টাকা পাচ্ছেন না। গত সপ্তাহে দুই দিনের সফরে এসে এই অভিযোগ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  তবে সেই অভিযোগ অস্বীকার করে মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি, তাঁরা সেপ্টেম্বর মাসেই চিঠি পাঠিয়েছেন টাকা চাষীদের দেওয়ার জন্য। তবে শর্ত একটাই, বিলি ব্যবস্থার চাবিকাঠি থাকবে রাজ্যের হাতে। 

নবান্নে সাংবাদিক সম্মেলনে মমতা বলেন যে তিনি কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমারকে চিঠি লিখেছেন টাকা মঞ্জুর করার জন্য। এই প্রসঙ্গে তিনি যে সেপ্টেম্বর মাসেও চিঠি লিখেছিলেন সেই কথাও উল্লেখ করা আছে। মমতা বলেন যে রাজ্য সরকার ইতিমধ্যেই ভাগচাষী সহ কৃষকদের জন্য অর্থসাহায্যের ব্যবস্থা করছে। একই সঙ্গে কেন্দ্রের টাকা পেলে সেটাও চাষীদের দেওয়া হবে। টাকা এলে তখন চাষীদের বিস্তারিত তালিকা রাজ্য পাঠাবে বলেও তোমারকে চিঠিতে লেখা আছে। 

প্রসঙ্গত গত ভোটের আগে কেন্দ্র একটি কৃষকদের সহায়তার জন্য প্রকল্প শুরু করে যেখানে মাসে ৫০০ টাকা করে বছরে ৬০০০ টাকা দেওয়া হয় চাষীদের। অমিত শাহ বোলপুরের সভায় অভিযোগ করেন যে বাংলার ২৩ লাখ চাষী পিএম কিষানের সঙ্গে যুক্ত হতে চায় কিন্তু তাদের বাধা দিচ্ছে মমতা সরকার। কেন্দ্রকে চাষীদের তালিকাও রাজ্য পাঠাচ্ছে না বলে বিজেপি নেতা অভিযোগ করেন। 

তারই উত্তরে মমতা এদিন তোমারকে লেখা চিঠি পেশ করেন। কোনও ভাবেই কৃষকদের টাকা দেওয়ার বিষয় কেন্দ্রকে যে রাজনৈতিক ফায়দা তুলতে দিতে চায় না রাজ্য সরকার ও তার জন্যেই রাজ্যের মাধ্যমে টাকা পাঠানোর আর্জি, এদিন কার্যত সেটিও বলে দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন কোভিড থেকে আমফান সব কাজ করবে রাজ্য, অন্যদিকে ক্রেডিট নিতে চাইবে কেন্দ্র। 

 

বন্ধ করুন