বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রবিবার থেকে থেকে বসতে চলেছে মঙ্গলাহাট বাজার, শর্ত বেঁধে দিল হাওড়া প্রশাসন
মঙ্গলাহাট বাজারে চলছে ব্যবসায়ীদের তৎপরতা। নিজস্ব ছবি।
মঙ্গলাহাট বাজারে চলছে ব্যবসায়ীদের তৎপরতা। নিজস্ব ছবি।

রবিবার থেকে থেকে বসতে চলেছে মঙ্গলাহাট বাজার, শর্ত বেঁধে দিল হাওড়া প্রশাসন

হাওড়া পুরসভার প্রশাসক মন্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী জানান, 'ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা হয়েছে। মানবিক কারণে বাজার খোলার অনুমতি দেওয়া হয়েছে।

রাজ্যে প্রতিদিন করোনার দৈনিক সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এই পরিস্থিতিতে সংক্রমণে রাশ টানতে প্রশাসন বিধিনিষেধ জারি করছে। বিভিন্ন এলাকায় বাজার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হচ্ছে। হাওড়ার জনবহুল মঙ্গলাহাট বাজারও বন্ধের নির্দেশ দিয়েছিল হাওড়া জেলা প্রশাসন। তারপর থেকেই ব্যবসায়ীদের লাগাতার আন্দোলনের মুখে পড়তে হয়েছে প্রশাসনকে। অবশেষে ব্যবসায়ীদের আন্দোলনের চাপে শর্তসাপেক্ষে মঙ্গলাহাট বাজার খোলার অনুমতি দিল প্রশাসন।

আগামীকাল রবিবার থেকেই সেখানে বাজার বসতে চলেছে। পুরসভা,পুলিশ প্রশাসন বাজারে বিধি-নিষেধ জারি নিয়ে দফায় দফায় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, আগামীকাল রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত হাওড়া ময়দান চত্বরের এই বাজার খোলা থাকবে।

হাওড়া পুরসভার প্রশাসক মন্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী জানান, 'ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা হয়েছে। মানবিক কারণে বাজার খোলার অনুমতি দেওয়া হয়েছে। তবে শর্ত দেওয়া হয়েছে ব্যবসায়ীদের। সেই শর্ত মেনে ব্যবসায়ীরা জানিয়েছেন তারা হাওড়া হাসপাতালের বাইরের অংশে বসবেন না। এছাড়াও তারা নিজেরাই বাজার চত্বর স্যানিটাইজ করবেন।'

প্রসঙ্গত, হাওড়ার মঙ্গলাহাট বাজারের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে লক্ষাধিক ব্যবসায়ী জড়িত। তাদের রুটি-রুজির মূল উৎস হল এই মঙ্গলাহাট বাজার। ফলে বাজার বন্ধ থাকলে তাদের পেটে টান পড়বে। এই আশঙ্কাতেই বাজার বন্ধের পক্ষে ছিলেন না ব্যবসায়ীরা। তবে প্রতিদিন এই বাজারে হাজার হাজার ক্রেতার ভিড় হয়। তাছাড়া, এই বাজারের পাশেই রয়েছে হাওড়া কোর্ট, জেলাশাসকের অফিস এবং অন্যান্য প্রশাসনিক ভবনগুলি। সেই কারণে সংক্রমণ এড়াতে এই বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল হাওড়া প্রশাসন।

হাওড়া মঙ্গলাহাট ব্যবসায়ী সমিতির সভাপতি জানিয়েছেন, 'আমরা নিজেরাই বাজার স্যানিটাইজ করব। এর পাশাপাশি ক্রেতা এবং বিক্রেতারা যাতে সকলেই মাস্ক পড়েন তা নিয়ে প্রচার চালাবো। মাইকে প্রচার চালানোর পাশাপাশি বাজার চত্বরে পোস্টার লাগানো হবে।'

বন্ধ করুন