বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‌দেউচা পাচামির আন্দোলনকে সমর্থন জানিয়ে মাওবাদী পোস্টার
মাওবাদী পোস্টার
মাওবাদী পোস্টার

‌দেউচা পাচামির আন্দোলনকে সমর্থন জানিয়ে মাওবাদী পোস্টার

মাওবাদী পোস্টারকে ঘিরে বিজেপি ও তৃণমূলের মধ্যে রাজনৈতিক তরজা শুরু হয়েছে।

দেউচা পাচামি কয়লা খনি প্রকল্পকে ঘিরে যাবতীয় জটিলতা অব্যাহত। এই প্রকল্পকে ঘিরে রাজনৈতিক চাপানউতোর চলছেই। এরইমধ্যে হরিণশিঙা থেকে ঝাড়খণ্ড যাওয়ার রাস্তায় পড়ল মাওবাদী পোস্টার। হিন্দিতে লেখা এই পোস্টারগুলিকে ঘিরে এলাকায় তীব্র চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

দেউচা পাচামি এলাকায় যে সব পোস্টার উদ্ধার করা হয়েছে, তাতে হিন্দিতে লেখা রয়েছে, ‘‌হাম লোগ আপকি সাথ হ্যায়’‌ অর্থাৎ এর বাংলা অর্থ হল, ‘‌আমরা আপনার সঙ্গেই আছি।’‌ দেউচা পাচামিতে আদিবাসী মহিলারা যেভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছেন, তাঁদের সঙ্গে যে মাওবাদীরা রয়েছেন, সেই বার্তাও পোস্টারের মাধ্যমে দেওয়া হয়েছে। মাওবাদী পোস্টার লাগতেই এলাকায় তীব্র আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়েছে। কে বা কারা এই পোস্টার লাগিয়ে দিয়ে গিয়েছে, সে বিষয়ে খোঁজা চলছে।

মাওবাদী পোস্টারকে ঘিরে বিজেপি ও তৃণমূলের মধ্যে রাজনৈতিক তরজা শুরু হয়েছে। বিজেপিকে কাঠগড়ায় তুলে বীরভূমের জেলা সহ সভাপতি মলয় মুখোপাধ্যায় জানান, ‘‌এলাকাটি ঝাড়খণ্ড লাগোয়া হওয়ায় ঝাড়খণ্ড থেকে বিজেপি আশ্রিত কিছু দুষ্কৃতী এসেই অশান্তি পাকানোর চেষ্টা করছে। রাজ্য সরকার চাইছে, বীরভূমে বড় ধরনের এই কর্মযজ্ঞ শুরু হলে এই জেলা ফের উন্নতির পথে আবার এগিয়ে যাবে। প্রথম দিকে একশ শতাংশ মানুষের সমর্থন কোনও প্রকল্পেই পাওয়া যায় না। মানুষের কাছে যখন গ্রহণযোগ্যতা দেখা দেবে, তখন এগুলি খড়কুটোর মতো উড়ে যাবে। কোনও বাধাই বাধা থাকবে না।’‌

এদিকে বিজেপির সাংগঠিনক জেলা সভাপতি ধ্রুব সাহা জানান, মানুষের ইচ্ছার বিরুদ্ধে কোনও কিছু করতে চাইলে আমরা মানুষের সঙ্গে থাকব। মাওবাদীদের যদি শক্তি বৃদ্ধি হয়, তার জন্য দায়ী থাকবে তৃণমূল। দেশবিরোধী শক্তি এই মাওবাদী শক্তি। যারা মানুষের জল, জমি, জঙ্গল জোর করে হরণ করতে চাইছে, এর একটা সাবধান হয়ে যাওয়া উচিত।

বন্ধ করুন