বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বাগডোগরা বিমানবন্দরের জন্য মাস্টার প্ল্যান, চালু Ambulift, জানুন কী কী হচ্ছে !
বাগডোগরা বিমানবন্দরে চালু হল অ্যাম্বুলিফট। (টুইটার @aaibagairport)

বাগডোগরা বিমানবন্দরের জন্য মাস্টার প্ল্যান, চালু Ambulift, জানুন কী কী হচ্ছে !

  • সূত্রের খবর, আগামী ৩০ বছরের কথা মাথায় রেখে তৈরি হচ্ছে এই মাস্টার প্ল্যান। এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রথম পর্যায়ে ৩৯ মাস সময় বরাদ্দ করা হচ্ছে।

একেবারে ঢেলে সাজানোর উদ্য়োগ বাগডোগরা বিমানবন্দরকে। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের উদ্যোগে বাগডোগরা বিমানবন্দরের জন্য কার্যত মাস্টার প্ল্যান রেডি হচ্ছে এবার। সূত্রের খবর, গোটা প্রজেক্টের জন্য ১৩০০ কোটি টাকা বরাদ্দ হচ্ছে। দুটি পর্যায়ে এই বিমানবন্দরের উন্নয়নের উদ্যোগ নেওয়া হচ্ছে।

কার্যত খোলনলচে বদলে যেতে পারে নতুন এই মাস্টার প্ল্যানে। কী কী হবে এই নয়া পরিকল্পনায়? সূত্রের খবর, আগামী ৩০ বছরের কথা মাথায় রেখে তৈরি হচ্ছে এই মাস্টার প্ল্যান। এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রথম পর্যায়ে ৩৯ মাস সময় বরাদ্দ করা হচ্ছে। প্রথম পর্যায়ে সাত মাস ধরে গোটা পরিকল্পনাটি তৈরি করা হবে। নতুন পরিকল্পনায় এয়ারক্রাফট পার্কিং বে, লিঙ্ক ট্যাক্সিওয়ে, টার্মিনাল, ফায়ার স্টেশন, অ্য়াপ্রন কন্ট্রোল টাওয়ার, সিকিউরিটি কেবিন, ওয়াচ টাওয়ার, সিআইএসএফ ও বিমানবন্দরের কর্মী, আধিকারিকদের জন্য আবাসন, নিকাশি ব্যবস্থা, কার পার্কিং ব্যবস্থা, সংযোগকারী রাস্তা নির্মাণ সহ একেবারে এলাহি ব্যবস্থার কথা ভাবা হচ্ছে বাগডোগরা বিমানবন্দরের জন্য।

এদিকে সূত্রের খবর শিলিগুড়ি সংলগ্ন এই বিমানবন্দরে যাত্রীর চাপ ক্রমশ বাড়ছে। বিমানবন্দরটিকে সম্প্রসারণের জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা চলছিল। এবার সেটাও ধাপে ধাপে বাস্তবায়নের চেষ্টা চলছে। এদিকে শুক্রবার অ্যাম্বুলিফ্ট চালু হয়েছে বাগডোগরা বিমানবন্দরে। এই বিশেষ ব্যবস্থার মাধ্যমে বিশেষভাবে সক্ষম কোনও ব্যক্তি সহজেই বিমান চাপতে ও সেখান থেকে নামতে পারবেন।

 

বন্ধ করুন