বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দু’‌দিনে পারদ নামল ৫ ডিগ্রি, মকর সংক্রান্তিতে আরও বাড়বে শীত
দু’‌দিনে পারদ নামল ৫ ডিগ্রি, মকর সংক্রান্তিতে আরও বাড়বে শীত। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
দু’‌দিনে পারদ নামল ৫ ডিগ্রি, মকর সংক্রান্তিতে আরও বাড়বে শীত। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

দু’‌দিনে পারদ নামল ৫ ডিগ্রি, মকর সংক্রান্তিতে আরও বাড়বে শীত

  • কনকনে ঠান্ডা উত্তুরে হাওয়া শীতের আমেজকে ফিরিয়ে আনল।

কনকনে ঠান্ডা উত্তুরে হাওয়া শীতের আমেজকে ফিরিয়ে আনল। ফলে শীতের পারদ বেড়েছে কলকাতায়। তাপমাত্রা কমল বুধবার। আগামী দু’‌দিনে পারদ পতনের সম্ভাবনা রয়েছে বলে জানাল আবহাওয়া দফতর। জেলাগুলিতেও জাঁকিয়ে শীতের আমেজ থাকবে।

বুধবার প্রায় দু'ডিগ্রি নামল পারদ। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দু'ডিগ্রি বেশি। আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা–সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় প্রায় দু'তিন ডিগ্রি পারদ নামবে। তবে তা কোনওভাবেই ১৪ বা ১৩ ডিগ্রির নীচে নামবে না। মকর সংক্রান্তির আগে ফিরল শীতের আমেজ। বাতাসে হিমেল পরশ অনুভব করা যাচ্ছে।

তবে আশানুরূপ শীতের দেখা নেই দক্ষিণবঙ্গে। তার জেরে রোগভোগ বাড়ছে। শীত ফেরার হা-হুতাশ বাড়ছে। তার মাঝেই উত্তরবঙ্গে ফিরল ভরপুর খুশি। ঘন কুয়াশার চাদরে ঢেকেছে উত্তরবঙ্গ। আলিপুরদুয়ার, শিলিগুড়ি, জলপাইগুড়ি ও ডুয়ার্সে তাপমাত্রার পারদ অনেকটাই নীচে নেমে গিয়েছে। শৈলশহর দার্জিলিং থেকে মিরিক, সেবক থেকে শিলিগুড়ি সর্বত্র তাপমাত্রা কমেছে।

উল্লেখ্য, গত ১০ বছরের জানুয়ারি মাসের সর্বোচ্চ তাপমাত্রার নিরিখে তৃতীয় স্থানে আছে ২০২১ সাল। আলিপুর আবহাওয়া দফতরের সূত্রে খবর, রাজ্যে ঢুকছে উত্তুরে হাওয়া। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে সাত ডিগ্রি সেলসিয়াস বেশি। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। যা কিনা গত ১০ বছরের জানুয়ারি মাসের সর্বোচ্চ তাপমাত্রার নিরিখে তৃতীয় স্থানে।

বন্ধ করুন