বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রবিবার থেকে কমবে বাংলার তাপমাত্রা, আগামী সপ্তাহের মাঝে কনকনে শীতের সম্ভাবনা
রবিবার থেকে কমবে বাংলার তাপমাত্রা, আগামী সপ্তাহের মাঝে কনকনে শীতের সম্ভাবনা (ছবি সৌজন্য পিটিআই)
রবিবার থেকে কমবে বাংলার তাপমাত্রা, আগামী সপ্তাহের মাঝে কনকনে শীতের সম্ভাবনা (ছবি সৌজন্য পিটিআই)

রবিবার থেকে কমবে বাংলার তাপমাত্রা, আগামী সপ্তাহের মাঝে কনকনে শীতের সম্ভাবনা

  • শুক্রবারের তুলনায় সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা কমলেও তা কনকনে ঠান্ডার মতো নয়।

আগামী কয়েকদিনে পশ্চিমবঙ্গে তাপমাত্রা কমতে পারে চার ডিগ্রি। তবে এখনই জাঁকিয়ে শীত পড়বে না। বরং কনকনে ঠান্ডার জন্য নিদেনপক্ষে আগামী সপ্তাহের মাঝামাঝি পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপর আবারও বঙ্গে জাঁকিয়ে শীত পড়তে পারে।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দু'ডিগ্রি বেশি। শুক্রবারের তুলনায় সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা কমলেও তা কনকনে ঠান্ডার মতো নয়। তবে সেই ধারা বজায় রেখে রবিবার থেকে সর্বনিম্ন তাপমাত্রার গ্রাফ নিম্নমুখী হতে থাকবে।

আবহবিদরা জানিয়েছেন, দক্ষিণ-পূর্ব বঙ্গোসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। আগামী কয়েক ঘণ্টায় তা শক্তি বাড়াবে এবং পশ্চিম দিকে তামিনলাড়ু এবং পুদুচেরি উপকূলে অগ্রসর হবে। সেই নিম্নচাপের প্রভাবে বঙ্গে অত্যধিক জলীয় বাষ্প ঢুকছে। বাধাপ্রাপ্ত হচ্ছে ঠান্ডা হাওয়া। তার ফলে নামছে না বঙ্গের পারদ। 

তারইমধ্যে রবিবার থেকে কিছুটা তাপমাত্রা কমতে পারে। ফলে খানিকটা শীত মালুম হবে। হিমেল আমেজও মিলবে। সেই রেশ ধরে আগামী দু'তিনদিনে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের পারদ চার ডিগ্রি পর্যন্ত নামতে পারে। কলকাতায় অবশ্য এখনই ১৫ ডিগ্রির নীচে পারদ নামবে না। আগামী বুধবার থেকে শীতের অনুভূতি আরও কিছুটা বাড়বে। তারপর আগামী সপ্তাহের মাঝামাঝি থেকে আবারও বঙ্গে কনকনে ঠান্ডা পড়তে পারে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে।

বন্ধ করুন