বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সপ্তাহান্তে একধাক্কায় পারদ নামবে ৪-৫ ডিগ্রি, মঙ্গলবার পর্যন্ত জাঁকিয়ে শীত বাংলায়
একধাক্কায় পারদ নামবে ৪-৫ ডিগ্রি, সপ্তাহের শেষে জাঁকিয়ে শীত বাংলায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
একধাক্কায় পারদ নামবে ৪-৫ ডিগ্রি, সপ্তাহের শেষে জাঁকিয়ে শীত বাংলায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

সপ্তাহান্তে একধাক্কায় পারদ নামবে ৪-৫ ডিগ্রি, মঙ্গলবার পর্যন্ত জাঁকিয়ে শীত বাংলায়

  • রাজ্যে বাড়বে শীতের প্রকোপ।

নেই পশ্চিমী ঝঞ্জার বাধা। তার জেরে শুক্রবার রাত থেকেই রাজ্যে নামবে তাপমাত্রার পারদ। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত রাজ্যে জাঁকিয়ে শীত থাকবে বলে জানিয়েছে আবহওয়া দফতর।

পশ্চিমী ঝঞ্জার প্রভাব না থাকায় উত্তর-পশ্চিম ভারতে জাঁকিয়ে শীত পড়েছে। আগামী ২৪ ঘণ্টায় পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লির একাংশ, উত্তর রাজস্থান এবং পশ্চিম উত্তরপ্রদেশের বিচ্ছিন্ন এলাকায় ‘শীতল দিন’ থেকে ‘প্রবল শীতল দিন’-এর পূর্বাভাস দেওয়া হয়েছে। তার পরবর্তী ২৪ ঘণ্টায় ওই জায়গাগুলিতে ‘শীতল দিন’ বজায় থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন। আগামী দু'দিনে দিল্লিতে শৈত্যপ্রবাহ চলতে পারে। উত্তর-পশ্চিম ভারতের একাধিক জায়গায় একইসঙ্গে শৈত্যপ্রবাহ চলছে এবং ‘শীতল দিন’-এর পরিস্থিতি তৈরি হয়েছে। তারই রেশ ধরে শুক্রবার রাত থেকে বঙ্গেও শীতের প্রকোপ বাড়বে।

বৃহস্পতিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দু'ডিগ্রি বেশি। সকালের দিকে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন অংশে হালকা কুয়াশা ছিল। তবে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, যত বেলা বাড়বে, তত পরিষ্কার হবে আকাশ। শুক্রবার রাত থেকেই পারদ নামতে শুরু করবে। শনিবার থেকে জাঁকিয়ে শীতে পড়বে। সপ্তাহান্তে রাজ্যজুড়ে চার-পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। অর্থাৎ কলকাতায় তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। জেলায় পারদ ১০ ডিগ্রির নীচে নেমে যেতে পারে।

তবে সেই শীতের রেশ বেশিদিন থাকবে না। মঙ্গলবারের পর থেকে রাজ্যে আবারও তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। সেক্ষেত্রে বড়দিনে (২৫ ডিসেম্বর) জাঁকিয়ে শীতের আশা অধরা থাকতেও পারে।

বন্ধ করুন