বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‘‌একমাত্র বাংলায় আদিবাসীরা সম্মান পান’‌, দাবি করলেন মন্ত্রী বুলুচিক বরাইক

‘‌একমাত্র বাংলায় আদিবাসীরা সম্মান পান’‌, দাবি করলেন মন্ত্রী বুলুচিক বরাইক

আলোচনাসভায় যোগ দিয়েছিলেন বুলুচিক। ছবি সৌজন্য–এএনআই।

এবার আদিবাসীদের জন্য মুখ্যমন্ত্রীর উন্নয়নকেই তুলে ধরলেন আদিবাসী উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী বুলুচিক বরাইক।

একুশের নির্বাচনের সময় দেখা গিয়েছিল দেশের স্বরাষ্ট্রমন্ত্রী এসে আদিবাসী ভোটব্যাঙ্কের জন্য নানা উন্নয়নের কথা বলেছেন। কিন্তু তাতে নির্বাচনে খুব একটা সুবিধা হয়নি তা ফলপ্রকাশের পরই দেখা গিয়েছে। এবার আদিবাসীদের জন্য মুখ্যমন্ত্রীর উন্নয়নকেই তুলে ধরলেন আদিবাসী উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী বুলুচিক বরাইক। তাঁর কথায়, মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে আদিবাসী সমাজকে সম্মান করেন তা দেশের আর কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী দেখাতে পারেননি। এই বিষয়ে তিনি বলেন, ‘ঝাড়খণ্ডে আদিবাসী মুখ্যমন্ত্রী রয়েছেন। কিন্তু বাংলায় আদিবাসীদের জন্য রাজ্য সরকার যে চিন্তাভাবনা ও পদক্ষেপ করছে তা সেখানে তো দূরের কথা, দেশের কোনও রাজ্যেই হচ্ছে না।’ হঠাৎ ঝাড়খণ্ড রাজ্য নিয়ে মন্তব্য করায় পরিস্থিতি জটিল হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক কুশীলবরা। কারণ এখন বিজেপি বিরোধী শক্তি একজোট হওয়ার কাজ করছে। সেখানে এই মন্তব্য মিস ফায়ার বলেই মনে করা হচ্ছে।

এদিকে পশ্চিম মেদিনীপুরে জেলাশাসকের সম্মেলন কক্ষে আদিবাসী সম্প্রদায়ের উন্নয়নে কী কী পদক্ষেপ করা যায়, তা নিয়ে আলোচনাসভায় যোগ দিয়েছিলেন বুলুচিক। সেখানে হাজির ছিলেন পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী শিউলি সাহা, জেলাশাসক রশ্মি কমল–সহ জেলা প্রশাসনের আধিকারিকরা। সেখানেই আদিবাসী মানুষের সমস্যা নিয়ে আলোচনা হয়। পানীয় জল এবং জমির পাট্টা নিয়েও বিস্তারিত আলোচনা হয়েছে।

তারপরই সাংবাদিকদের মুখোমুখি হয়ে বুলুচিক বলেন, ‘আদিবাসী সম্প্রদায়ের ৬০ বছর বয়সের মানুষদের জন্য পেনশনের ব্যবস্থা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী। আদিবাসী ছেলেমেয়েদের জন্য পড়াশোনার সুযোগ করে দিয়েছেন। রাজ্য সরকার পাশে রয়েছে বলেই বিয়ের চিন্তা ছেড়ে পড়াশোনা চালিয়ে যেতে পারছে ছেলেমেয়েরা। নিজের পায়ের দাঁড়ানোর চেষ্টা করছে।’ তখনই আদিবাসী সমাজের সম্মান বাংলার মুখ্যমন্ত্রী দিয়েছেন বলে দাবি করেন তিনি।

বাংলার মুখ খবর

Latest News

৭ বলিউড তারকা যাঁরা নিজেদের সৌন্দর্য্য বজায় রাখতে করেছেন হেয়ার ট্রান্সপ্লান্ট KKR-এর জয়ে আনন্দ নেই, সুন্দরী কাব্য-র জন্য মন কাঁদল অমিতাভের, লিখলেন ব্লগে বলিউডে পা রাখলেও ‘বিতর্কমূলক’ ঘটনায় শেষ হয়েছে যে বলি তারকাদের কেরিয়ার 'মাস্ক পরো...', অসুস্থতা কাটিয়েই মাঠে হাজির শাহরুখ, পাশে থেকে আগলে রাখলেন গৌরী কবে বর্ষা ঢুকছে ভারতে? ঘূর্ণিঝড়ের মধ্যেই জানাল IMD, বাংলায় তাহলে কোনদিন আসবে? গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের ফোনে স্প্যাম কল রুখতে এবার TRAI-র সঙ্গে প্রস্তুতি নিচ্ছে RBI ও স্বরাষ্ট্রমন্ত্রক বাড়বে ব্যাঙ্ক ব্যালেন্স, আসবে প্রমোশন! বুধের উদয়ে জুনে ভাগ্যে চমক ৩ রাশির ‘‌আরও একবার নরেন্দ্র মোদীকে মুখ্যমন্ত্রীর আসনে বসাই’‌, নীতীশের মুখ ফসকে বিতর্ক ‘মোদী ৩.০ সরকার গঠন হবেই!’ বারাণসীতে বড় জয়ের লক্ষ্যে বিজেপির তারকা প্রচারকরা

Latest IPL News

KKR-এর জয়ে আনন্দ নেই, সুন্দরী কাব্য-র জন্য মন কাঁদল অমিতাভের, লিখলেন ব্লগে 'মাস্ক পরো...', অসুস্থতা কাটিয়েই মাঠে হাজির শাহরুখ, পাশে থেকে আগলে রাখলেন গৌরী গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের শাহরুখ-গৌতির ব্রোম্যান্স- গম্ভীরের কপালে কিং খানের ভালোবাসার চুম্বন- ভিডিয়ো 'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ হায়দরাবাদ পেল ৭৫ লক্ষ, কলকাতার ভাগ্যে ২৫ লাখ, BCCI-এর তরফে আর্থিক পুরস্কার ঘোষণা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.