বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নিমতিতা বিস্ফোরণ কাণ্ডের তদন্তভার এনআইএ–র হাতে তুলে দিল স্বরাষ্ট্রমন্ত্রক

নিমতিতা বিস্ফোরণ কাণ্ডের তদন্তভার এনআইএ–র হাতে তুলে দিল স্বরাষ্ট্রমন্ত্রক

মুর্শিদাবাদের নিমতিতা স্টেশন। পাশে, দুর্ঘটনার আগের মুহূর্তে জাকির হোসেন। ফাইল ছবি

স্বতঃপ্রণোদিতভাবে এই মামলার তদন্ত এনআইএ–র হাতে তুলে দিল স্বরাষ্ট্রমন্ত্রক। যদিও এ ঘটনার তদন্ত কোনও কেন্দ্রীয় সংস্থা করুক, তাতে মত ছিল না রাজ্য সরকারের।

নিরজ চৌহান

নিমতিতা–কাণ্ডে এবার তদন্তভার নিচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ। গত ১৭ ফেব্রুয়ারি মুর্শিদাবাদের নিমতিতা স্টেশনে এক বিস্ফোরণের ঘটনায় তৃণমূল নেতা তথা পশ্চিমবঙ্গের শ্রম দফতরের প্রতিমন্ত্রী জাকির হোসেন–সহ বেশ কয়েকজন গুরুতর জখম হন। এবার স্বতঃপ্রণোদিতভাবে এই মামলার তদন্ত এনআইএ–র হাতে তুলে দিল স্বরাষ্ট্রমন্ত্রক। যদিও এ ঘটনার তদন্ত কোনও কেন্দ্রীয় সংস্থা করুক, তাতে মত ছিল না রাজ্য সরকারের।

এনআইএ আইন, ২০০৮–এর ৬ (‌৫)‌ নম্বর ধারা অনুযায়ী, কেন্দ্র যদি মনে করে তা হলে দেশের যে কোনও রাজ্যের যে কোনও ঘটনার তদন্ত এনআইএ–কে দিয়ে করাতে পারে। কোনও ঘটনায় যদি গুরুতর অপরাধ হয়ে থাকে যা এনআইএ আইনের অধীনে তদন্ত করা দরকার, তা হলে সেক্ষেত্রে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ডাক পড়তেই পারে। ইতিমধ্যে নিমতিতা কাণ্ডে বিস্ফোরক আইনের ধারা ৩ এবং ৪, ১২০বি (‌ফৌজদারি ষড়যন্ত্র), ৩০৭ (খুনের চেষ্টা) এবং ৩২৬ ধারায় (গুরুতর আহত হওয়ার ঘটনা) মামলা দায়ের করেছে এনআইএ।

যদিও কেন্দ্রের এই তদন্তকারী সংস্থা এখনও কোনও সন্ত্রাসবাদ সংক্রান্ত অভিযোগ দায়ের করেনি, তবে সূত্রের খবর, তদন্ত চলাকালীন যদি কোনও জঙ্গি বা সন্ত্রাসবাদী সংগঠনের নাম সামনে আসে তবে সেই ধারা অনুযায়ী তদন্ত এগোবে। যদিও এ ঘটনা নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করে বলেছিলেন, ‘‌এটা বড়সড় ষড়যন্ত্র। কিছু লোকজন দলবদল করানোর জন্য জাকিরের ওপর চাপ সৃষ্টি করেছে।’‌

এদিকে, নিমতিতা–কাণ্ডে তদন্তের জন্য প্রাথমিক প্রস্তুতি নিতে শুরু করেছে এনআইএ। জানা গিয়েছে, এখনও পর্যন্ত তদন্ত যতটুকু এগিয়েছে তার কেস ফাইল, প্রমাণ, নথিপত্র এবং হেফাজতে রাখা সন্দেহভাজনদের হস্তান্তর চেয়ে রাজ্য প্রশাসনকে চিঠি লিখবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গত সপ্তাহেই এ ঘটনায় দু’‌জনকে গ্রেফতার করেছে রাজ্য সিআইডি। পাশাপাশি ঘটনাস্থল অর্থাৎ নিমতিতা স্টেশনে শীঘ্রই পরিদর্শন করতে যাবে এনআইএ।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

২১ জুন পর্যন্ত মোতায়েন থাকবে বাহিনী, ভোট পরবর্তী হিংসায় নির্দেশ হাইকোর্টের কথার খেলাপ স্টিম্যাচের, পদত্যাগ করছেন না! সরাতে গেলে ক্ষতিপূরণ প্রায় ৩ কোটি টাকা বাতিল হবে ১৫৬৩ নিট পরীক্ষার্থীর গ্রেস মার্কস, থাকছে ফের টেস্ট দেওয়ার বিকল্প: NTA শিয়রে সংক্রান্তি! হাইকোর্টের শুনানির আগেই আগাম জামিন নিতে আদালতে ছুটলেন সোহম ‘ঘুম ভাঙিয়ে দিয়েছিল বাড়িতে চলা গুলির শব্দ’, পুলিশি বয়ানে আর কী কী জানালেন সলমন ভালো হলে নিজেদের ক্রেডিট দেন, খারাপ হলে আমার ঘাড়ে চাপান: শুভেন্দু গত বিশ্বকাপে একবারও পাইনি....সেরা ফিল্ডারের মেডেল হাতে নিয়ে আবেগে ভাসলেন সিরাজ লক্ষ্মীবারে মাথায় হাত সোনার খদ্দেরদের, পরপর ২ দিন বাড়ল হলুদ ধাতুর দাম 'অভিনয়ের তুলনায় বেশ কঠিন রাজনীতি…' চড়-কাণ্ড সুর পালটাল ‘ঝাঁসির রানি’ কঙ্গনার? উত্তরের পাশাপাশি দক্ষিণবঙ্গেও বর্ষণের পূর্বাভাস, তবে কলকাতায় কবে হবে বৃষ্টি?

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.