বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > ওটিপি দেখালেই মিলবে রেশন, সংক্রমণ এড়াতে ডিজিটাল উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের
রেশন কার্ড
রেশন কার্ড

ওটিপি দেখালেই মিলবে রেশন, সংক্রমণ এড়াতে ডিজিটাল উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের

  • রেশন সামগ্রী নিতে হলে গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে চলে যাবে ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি। আর দোকানে সেটি দেখালেই মিলবে রেশন।

ই–পিওএস মেশিনে আঙুল ছুঁইয়ে বা ডিলারের হাতে রেশন কার্ড দিয়ে রেশন তুলতে হয় গ্রাহকদের। আর তাতে স্বাভাবিকভাবেই থেকে যায় সংক্রমণের ভয়। তাই করোনা আবহে গ্রাহকদের নিরাপত্তার কথা ভেবে বিশেষ উদ্যোগ নিল রাজ্য খাদ্য দফতর। ডিজিটালাইজেশনের দিকে একধাপ এগোল পশ্চিমবঙ্গ।

নতুন এই উদ্যোগে গ্রাহকদের আর দোকানে রেশন কার্ড নিয়ে যেতে হবে না। শুধু মোবাইল নিয়ে গেলেই হবে। জানা গিয়েছে, রেশন সামগ্রী নিতে হলে গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে চলে যাবে ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি। আর দোকানে সেটি দেখালেই মিলবে রেশন। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, রেশন বণ্টন ব্যবস্থায় স্বচ্ছতা ও অতিমারির সময় সুরক্ষিত আদান–প্রদান ব্যবস্থার লক্ষ্যেই এই ব্যবস্থা করা হয়েছে।

রাজ্য খাদ্য দফতরের এক আধিকারিক জানান, রেশন গ্রাহকদের আধার ও মোবাইল নম্বর সংযুক্তিকরণ করার কাজ বেশ কয়েকদিন ধরেই চলছে। সে ভাবেই ডিলারদের নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যে ৭ কোটিরও বেশি রেশন গ্রাহকের আধার নম্বর সংযুক্তিকরণ হয়ে গিয়েছে। বাকি গ্রাহকদের আধার নম্বরের পাশাপাশি মোবাইল নম্বর সংযুক্তিকরণ দ্রুত করতে চাইছে সরকার। মোবাইল নম্বর নথিভুক্ত থাকলে রেশন কার্ড ছাড়াই গ্রাহকদের পরিচয় যাচাই করা যাবে। আর ওটিপি জানালেই মিলবে রেশন।

বন্ধ করুন