বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > বঙ্গোপসাগরে নিম্নচাপের দৌলতে আগামী সপ্তাহে বাংলায় ঢুকতে পারে বর্ষা
আগামী সপ্তাহের মাঝামাঝি রাজ্যে ঢুকতে পারে বর্ষা (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
আগামী সপ্তাহের মাঝামাঝি রাজ্যে ঢুকতে পারে বর্ষা (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

বঙ্গোপসাগরে নিম্নচাপের দৌলতে আগামী সপ্তাহে বাংলায় ঢুকতে পারে বর্ষা

  • নির্ঘণ্ট অনুযায়ী দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার কথা ১১ জুন।

ঘূর্ণিঝড়ের আশঙ্কা আপাতত নেই। বরং আগামী সপ্তাহে বঙ্গোসাগরে যে নিম্নচাপ তৈরি হতে চলেছে, তাতে ভর করেই রাজ্যে ঢুকতে পারে বর্ষা। এমনটাই জানাল মৌসম ভবন।

নির্ঘণ্ট অনুযায়ী আগামী ১১ জুন দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার কথা। কেরালায় নির্ঘণ্ট মেনে বর্ষার আগমন ঘটলেও রাজ্যে কবে বর্ষা কবে আসবে, তা নিয়ে কিছু জানানো হয়নি। তবে আলিপুর আবহাওয়া দফতরও জানিয়েছেন, আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে যে নিম্নচাপ সক্রিয় হতে চলেছে, সেটিই রাজ্যে দক্ষিণ-পশ্চিমী মৌসুমি বায়ুর আগমনের রাস্তা পরিষ্কার করবে।

সেই পূর্বাভাসের মধ্যে শনিবার একটি টুইটবার্তায় কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান মন্ত্রকের সচিব মাধবন রাজীবন জানিয়েছেন, বঙ্গোসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হচ্ছে। তার ফলে ওড়িশার পশ্চিম উপকূলে এবং মধ্য ভারতে বৃষ্টিপাত হবে। সেই নিম্নচাপের হাত ধরেই আগামী সপ্তাহের মাঝামাঝি রাজ্যে দক্ষিণ-পশ্চিমী মৌসুমি বায়ু ঢুকে পড়বে বলে মত আবহাওয়া বিজ্ঞানীদের। তারপর এই ভ্যাপসা গরম থেকে রেহাই মিলবে বলে আশায় বুক বেঁধেছেন রাজ্যবাসী।

তবে সেই নিম্নচাপটিও ঘূর্ণিঝড় হিসেবে আছড়ে পড়তে চলেছে বলে যে খবর ছড়িয়েছে, তা গুজব বলে জানিয়েছেন আবহাওয়া বিশারদরা। তাঁদের বক্তব্য, আপাতত নিম্নচাপটির ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কোনও সম্ভাবনা নেই। সোশ্যাল মিডিয়ার গুজবে অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তাঁরা।

বন্ধ করুন