বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Monsoon 2021: আবারও নিম্নচাপের ভ্রুকূটি, ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস
প্রবল বৃষ্টিতে জমে জল (ছবি সৌজন্য পিটিআই)
প্রবল বৃষ্টিতে জমে জল (ছবি সৌজন্য পিটিআই)

Monsoon 2021: আবারও নিম্নচাপের ভ্রুকূটি, ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

  • আগামী ২৬ জুলাই বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরের উপর আরেকটি নিম্নচাপ তৈরি হতে পারে।

বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে নিম্নচাপ। তার জেরে আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলায় বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি উত্তরবঙ্গেও কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আগামী সপ্তাহে রাজ্যে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলেও আবহাওয়া দফতর সূত্রে খবর।

আবহাওয়া দফতরের খবর, রাজ্যজুড়েই আগামী ৪৮ ঘণ্টায় কোথাও কম, কোথাও বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। নিম্নচাপের প্রভাব সরসরি রাজ্যের সর্বত্র না পড়লেও উপকূল এলাকাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরের উপর নিম্নচাপটি সক্রিয় হয়ে ওঠায় উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। এছাড়াও আগামী ২৬ জুলাই বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরের উপর আরও একটি নিম্নচাপ তৈরি হতে পারে। যার প্রভাবে দুই বঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা হলেও বাড়তে পারে। সেই কারণে আগামী ৪৮ ঘণ্টায় মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি এই তিন জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বলে জানা গিয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এর জেরে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়ায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপের জেরে ২৬ জুলাই দক্ষিণবঙ্গের জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। ২৬ থেকে ২৮ জুলাই পর্যন্ত দক্ষিণবঙ্গে লাগাতার বৃষ্টিপাত হবে। সেই সঙ্গেই উপকূলবর্তী জেলাগুলোতে বজ্রবিদ্যুৎ–সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বন্ধ করুন