বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Monsoon 2021: আগামী ৭ দিন প্রবল বর্ষণে ভাসতে পারে উত্তরবঙ্গ, বাড়বে নদীর জল, রয়েছে ধসের আশঙ্কা
আগামী সাতদিন প্রবল বর্ষণে ভাসতে চলেছে উত্তরবঙ্গ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আগামী সাতদিন প্রবল বর্ষণে ভাসতে চলেছে উত্তরবঙ্গ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Monsoon 2021: আগামী ৭ দিন প্রবল বর্ষণে ভাসতে পারে উত্তরবঙ্গ, বাড়বে নদীর জল, রয়েছে ধসের আশঙ্কা

  • রবিবার এবং সোমবার উত্তরবঙ্গে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। পরের তিনদিন জারি করা হয়েছে কমলা সতর্কতা।

আগামী সাতদিন প্রবল বর্ষণে ভাসতে চলেছে উত্তরবঙ্গ। আগামিকাল থেকেই শুরু হবে ভারী বৃষ্টি। যা ক্রমশ বাড়তে থাকবে। এমনটাই পূর্বাভাস দিল মৌসম ভবন। তার জেরে বিভিন্ন নদীর জলস্তর বাড়বে। দার্জিলিং এবং কালিম্পঙের পার্বত্য এলাকায় ধস নামার আশঙ্কা করা হচ্ছে। সেইসঙ্গে বিভিন্ন পুর এলাকায় জমতে পারে জল।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ক্রমশ উত্তরবঙ্গের দিকে সরে যাচ্ছে ঘূর্ণাবর্ত। সেইসঙ্গে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প উত্তরবঙ্গের বায়ুমণ্ডলে প্রবেশ করবে। সেই দুইয়ের প্রভাবে আগামিকাল (রবিবার) থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাত শুরু হবে। আগামিকাল জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলার কয়েকটি প্রান্তে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী সোমবার সেই তিন জেলায় বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। সেদিন ওই তিন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি (৭০ থেকে ২০০ মিলিমিটার) হতে পারে। দার্জিলিং এবং কালিম্পঙে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। রবিবার এবং সোমবার উত্তরবঙ্গে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

মঙ্গলবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির মাত্রা আরও বাড়বে। আগামী শনিবার (৩ জুলাই) পর্যন্ত কমলা সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারের কয়েকটি অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। দার্জিলিং এবং কালিম্পঙে ভারী বৃষ্টিপাত হতে পারে। বুধবার আবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোচবিহারে বৃষ্টির মাত্রা আরও বেশি থাকবে। সেইসঙ্গে মালদহ এবং দুই দিনাজপুরের কয়েকটি অংশে ভারী বর্ষণ হতে পারে। বৃহস্পতিবার, শুক্রবার এবং শনিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা আছে। বৃহস্পতি ও শুক্রবার তো ওই পাঁচ জেলার কয়েকটি প্রান্তে অত্যধিক ভারী বৃষ্টিও হতে পারে। সেইসঙ্গে ওই দু'দিনও মালদহ এবং দুই দিনাজপুরের কয়েকটি অংশে ভারী বর্ষণের পূর্বাভাস আছে।

বন্ধ করুন