বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Monsoon 2021: আগামী ৪ দিনে দক্ষিণবঙ্গে চলবে বৃষ্টি, ২-৩ দিনের মধ্যেই পুরো বাংলা দখল বর্ষার
আগামী ৪ দিনে দক্ষিণবঙ্গে চলবে বৃষ্টি, ২-৩ দিনের মধ্যেই পুরো বাংলা দখল বর্ষার (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আগামী ৪ দিনে দক্ষিণবঙ্গে চলবে বৃষ্টি, ২-৩ দিনের মধ্যেই পুরো বাংলা দখল বর্ষার (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Monsoon 2021: আগামী ৪ দিনে দক্ষিণবঙ্গে চলবে বৃষ্টি, ২-৩ দিনের মধ্যেই পুরো বাংলা দখল বর্ষার

  • উত্তরবঙ্গেও চলবে বৃৃষ্টি।

আগামী চারদিন দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, দু'তিনদিনের মধ্যে বাংলার বাকি অংশেও ঢুকে পড়তে পারে বর্ষা। সেইসঙ্গে মহারাষ্ট্র, তেলাঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, ঝাড়খণ্ড, গুজরাত, মধ্যপ্রদেশ এবং পূর্ব উত্তরপ্রদেশের বাকি অংশে বিস্তারিত হয়ে যাবে বর্ষার শাখা-প্রশাখা।

আপাতত পূর্ব-মধ্য এবং পার্শ্ববর্তী বঙ্গোসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার প্রভাবে আগামিকালের মধ্যে উত্তর বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ তৈরি হতে পারে। যা পশ্চিম ও উত্তর-পশ্চিমে অগ্রসর হবে। সেই নিম্নচাপের হাত ধরেই দক্ষিণবঙ্গে ঢুকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। তার প্রভাবে বাংলায় ক্রমশ বাড়বে বৃষ্টির মাত্রা। সেই পরিস্থিতিতে শুক্রবার সকাল থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা সমুদ্রে আছেন, তাঁদের বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে ফিরে আসার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ ও নদিয়ায় কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা আছে। ভারী থেকে অতি ভারী (৭০ থেকে ১১০ মিলিমিটার) বর্ষণ হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। তাছাড়া দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান এবং বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বইবে ঝোড়ো হাওয়া। আগামিকাল থেকে বৃষ্টির দাপট ক্রমশ বাড়বে। আগামিকাল ও শনিবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর এনং নদিয়ায় ভারী থেকে অতি ভারী (৭০ থেকে ১১০ মিলিমিটার) হতে পারে। আগামিকাল হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা আছে। শনিবার হাওড়া এবং কলকাতায় বৃষ্টির মাত্রা বাড়বে। সেদিন হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।রবিবার বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া ছাড়া দক্ষিণবঙ্গের সব জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

অন্যদিকে, আজ (বৃহ্স্পতিবার) উত্তরবঙ্গের অধিকাংশ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। দার্জিলিং এবং কালিম্পঙে শুধু ভারী থেকে অতি ভারী (৭০ থেকে ১১০ মিলিমিটার) বর্ষণের পূর্বাভাস আছে। তবে আগামিকাল উত্তরবঙ্গে খুব একটা বৃষ্টি হবে না। শনিবার থেকে আবারও উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির মাত্রা বাড়বে।

বন্ধ করুন