বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আগাম পা রাখছে বর্ষা, স্বাভাবিকের থেকে একদিন আগেই, আসছে ইয়াসও

শক্তিবৃদ্ধি করে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে ইয়াস। উত্তরপশ্চিম দিক ঘেঁষে ওড়িশা ও বাংলার উপকূলে ২৬শে মে সকালে আছড়ে পড়তে পারে ঘুর্ণিঝড় ইয়াস। এমনটাই খবর আবহাওয়া দফতর সূত্রে। শনিবার উত্তর আন্দামান উপকূল ও বঙ্গোপসাগরের উপকূলে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। আইএমডির সাইক্লোন বিভাগের ইনচার্জ জানিয়েছেন, ইয়াস শক্তিশালী ঘুর্ণিঝড়ে পরিণত হতে পারে।

পাশাপাশি আন্দামানের সমুদ্র ও সংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে বর্ষা আসতে পারে শুক্রবার  একদিন আগেই। সাধারণত ২২শে মে বর্ষা আসে। বঙ্গোপসাগর থেকে আসা দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম বায়ুর প্রভাবে উত্তরপূর্ব ভারতে নিম্নচাপেরও সম্ভাবনা রয়েছে। পাশাপাশি হিমালয়ের পাদদেশে বাংলার একাংশে, সিকিম, অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে আবাহাওয়া দফতর সূত্রে খবর,  ফের বাংলায় ঘূর্ণিঝড়ের সম্ভাবনা।গাঙ্গেয় পশ্চিমবঙ্গ জুড়ে প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী সপ্তাহে। রবিবারের পরই পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপটি পরিণত হবে ঘূর্ণিঝড় ইয়াস-এ। বুধবারই তা আছড়ে পড়তে পারে বাংলা-ওড়িশা উপকূলে। ইতিমধ্যেই উপকূল এলাকায় এব্যাপারে প্রয়োজনীয় প্রস্তুতি শুরু হয়েছে। আমফানের স্মৃতি এখনও ফিকে হয়ে যায়নি। নতুন আতঙ্কের প্রহর গুনছেন উপকূলের বাসিন্দারা।

 

বন্ধ করুন