বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Purba Bardhaman dog's death: ১ মাসে ৩০০ পথ কুকুরের মৃত্যু! ছোঁয়াচে রোগই কি দায়ী? রক্ত পরীক্ষা হবে কুকুরের

Purba Bardhaman dog's death: ১ মাসে ৩০০ পথ কুকুরের মৃত্যু! ছোঁয়াচে রোগই কি দায়ী? রক্ত পরীক্ষা হবে কুকুরের

কালনায় পথ কুকুরের মৃত্যু। প্রতীকী ছবি

প্রাথমিকভাবে প্রাণীসম্পদ বিকাশ দফতরের অনুমান কোনও ছোঁয়াচে রোগ থেকেই পথ কুকুরের মৃত্যু ঘটতে পারে। যদিও সে বিষয়টি রক্ত পরীক্ষার রিপোর্ট এবং ময়নাতদন্ত রিপোর্টের পড়ে নিশ্চিত হওয়া যাবে বলে মনে করা হচ্ছে। জেলা উপ অধিকর্তা জানিয়েছেন, ‘আমাদের প্রাথমিক অনুমান ছোঁয়াচে রোগ এর জন্য দায়ী হতে পারে।'

একের পর এক মৃত্য হচ্ছে পথ পুকুরের। গত এক মাসের মধ্যে তিনশোর বেশি পথপুকুরের মৃত্যু হয়েছে এবং গত ১৫ দিন সেই সংখ্যাটা প্রায় দেড়শোর বেশি। এমন ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে পূর্ব বর্ধমানের কালনা পুরসভা এলাকায়। কী কারণে মৃত্যু হচ্ছে পথ পুকুরের তা নিয়ে ঘনীভূত হচ্ছে রহস্য। ইতিমধ্যে মৃত্যুর কারণ জানতে তদন্ত শুরু করেছে জেলা প্রাণীসম্পদ বিকাশ দফতর। মৃত কুকুরের দেহ ময়নাতদন্তের জন্য পাঠানোর পাশাপাশি রক্তের নমুনাও পরীক্ষার জন্য পাঠিয়েছেন আধিকারিকরা।

প্রাথমিকভাবে প্রাণীসম্পদ বিকাশ দফতরের অনুমান কোনও ছোঁয়াচে রোগ থেকেই পথ কুকুরের মৃত্যু ঘটতে পারে। যদিও সে বিষয়টি রক্ত পরীক্ষার রিপোর্ট এবং ময়নাতদন্তের পরে নিশ্চিত হওয়া যাবে বলে মনে করা হচ্ছে। এ বিষয়ে দফতরের জেলা উপ অধিকর্তা ডা. সোমনাথ মাইতি জানিয়েছেন, ‘আমাদের প্রাথমিক অনুমান ক্যানাইন ডিসটেম্পার নামে ছোঁয়াচে রোগ এর জন্য দায়ী হতে পারে। যেভাবে পথপুকুরের মৃত্যু হচ্ছে আগামী দিনে সেই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রাণীসম্পদ বিকাশ দফতর। এ নিয়ে উদ্বিগ্ন পশু প্রেমীরা। তাঁরা এ বিষয়ে পুর প্রশাসন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। এরপরে পুর প্রশাসনের তরফে জেলা প্রাণীসম্পদ বিকাশ দফতরের সঙ্গে যোগাযোগ করা হয়।

কালনা পুরসভার ভাইস চেয়ারম্যান তপন পোড়েল, ডেপুটি ম্যাজিস্ট্রেট বিধান বিশ্বাস সহ অন্য আধিকারিকরা এলাকায় গিয়ে বিষয়টি খতিয়ে দেখেন। ইতিমধ্যেই এই পরিস্থিতিতে কুকুরদের ভ্যাকসিন দেওয়ার ব্যাপারেও প্রাণী চিকিৎসকরা উদ্যোগী হয়েছেন। দফতরের এক অধিকারিক জানিয়েছেন, এখনও পর্যন্ত ১৯টির বেশি পথ কুকুরকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এছাড়া বেশ কয়েকটি কুকুরের চিকিৎসা করা হয়েছে। ভ্যাকসিন দেওয়ার জন্য আরও কয়েকটি দল তৈরি করা হয়েছে।

বন্ধ করুন