বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ADENOVIRUS Advisory: অ্যাডিনো ভাইরাস মোকাবিলায় জারি ১০ দফা নির্দেশিকা, চালু হেল্পলাইন নম্বর

ADENOVIRUS Advisory: অ্যাডিনো ভাইরাস মোকাবিলায় জারি ১০ দফা নির্দেশিকা, চালু হেল্পলাইন নম্বর

অসুস্থ শিশু, হাসপাতালের বাইরে বাবা-মা। (PTI)

মঙ্গলবার স্বাস্থ্য দফতরের আধিকারিকদের সঙ্গে একটি জরুরি বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকে জরুরি ভিত্তি একটি নির্দেশিকা জারি করতে বলেন।

অ্যাডিনো ভাইরাস মোকাবিলা দশ দফা নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর। মঙ্গলবার স্বাস্থ্য দফতরের আধিকারিকদের সঙ্গে একটি জরুরি বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকে জরুরি ভিত্তি একটি নির্দেশিকা জারি করতে বলেন।

কী থাকছে নির্দেশিকায়?

১. মেডিক্যাল কলেজ থেকে ব্লক স্তর পর্যন্ত প্রতিটি হাসপাতালে পেডিয়াট্রিক অ্যাকিউট রেসপেরিটরি ক্লিনিক (এআরআই) চালু রাখতে হবে সপ্তাহে সাতদিন ২৪ ঘণ্টা।

২. বর্হিবিভাগে ভিড় কমাতে প্রতিটা মেডিক্যাল কলেজে ২৪ ঘণ্টা পৃথক পেডিয়াট্রিক অ্যাকিউট রেসপেরিটরি ক্লিনিক চালু করা হবে। সেখানে থাকবেন বিশেষজ্ঞ চিকিৎসক।

৩. মেডিক্যাল সুপারিনটেন্ড্যান্ট অথবা অধ্যক্ষের অনুমতি ছাড়া কোনও অসুস্থ শিশুকে অন্যত্র রেফার করা যাবে না।

৪. জরুরি পরিস্থিতির কথা মাথায় রেখে ভেন্টিলেশন-সহ আইসিইউ, সিসিইউ তৈরি রাখতে হবে।

৫. চিকিৎসা পেতে যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য সংশ্লিষ্ট পিজিটি চিকিৎসক এবং সিনিয়র রেসিডেন্ট চিকিৎসক দায়িত্বে থাকবেন।

পডুন: অ্যাডিনো নিয়ে জরুরি বৈঠক মুখ্যমন্ত্রীর, জারি হবে গাইডলাইন, স্কুল কি বন্ধ হবে?

৬. আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের দিয়ে সাধারণের মধ্যে অ্যাডিনো ভাইরাস নিয়ে সচেতনতা বৃদ্ধি অভিযান চালাতে হবে।

৭. বিসি রায় শিশু হাসপাতাল, কলকতা মেডিক্যাল কলেজ, বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ, মালদহ মেডিক্যাল কলেজ-সহ মোট পাঁচটি হাসপাতালকে পেডিয়াট্রিক হাব হিসেবে কাজে লাগাতে হবে।

৮. চিকিৎসা ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য চিকিৎসক ও নার্সদের নিয়মিত প্রশিক্ষণ দেওয়া হবে।

৯. রাজ্যের প্রতিটি স্তরের হাসপাতালগুলি পরিষ্কা-পরিচ্ছন্ন রাখতে নিয়মিত স্যানিটাইজেশনের করতে হবে।

১০. চিকিৎসার সংক্রান্ত হেল্পলাইন নম্বর ১৮০০-৩১৩৪৪৪-২২২চালু করা হল।

বাংলার মুখ খবর

Latest News

অভিষেক, রাহুলের হেলিকপ্টারে 'তল্লাশি' চালাল নির্বাচন কমিশনের ফ্লাইং স্কোয়াড লিগশিল্ড জয়ের হাতছানি বাগানের সামনে, প্রথম লেগের ১৪ কার্ডের আতঙ্ক রয়েছে দুই দলেই ভারতের গাজিপুরে রয়েছে লর্ড কর্নওয়ালিসের সমাধি, ঐতিহাসিক স্থানটির এখন হাল কেমন মোদীকে 'বাবা' সম্বোধন, 'রাম বিরোধী' তকমা নিয়ে জবাবি তোপ খড়গের পুলিশকর্তার সঙ্গে 'প্রেম' করছেন না পিঙ্কি, বললেন, 'আমি আর সম্পর্কে জড়াব না...' ‘প্লাস্টিক সার্জারি’র কথা বলে ট্রোল! সপাটে জবাবে ধুয়ে দিলেন ভূমির বোন সমীক্ষা হঠাৎ আসা টাকায় ফুলবে পকেট, চাকরি-ব্যবসায় লাভ! সূর্য ও গুরুর যুতিতে লাকি ৩ রাশি সামনেই অন্নপূর্ণা পুজো, কীভাবে শুরু এই উৎসবের, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’

Latest IPL News

‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.