বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Nandigram: সতেরোয় পাঁচ, নন্দীগ্রামে হাল আরও খারাপ হল তৃণমূলের

Nandigram: সতেরোয় পাঁচ, নন্দীগ্রামে হাল আরও খারাপ হল তৃণমূলের

মমতা বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারী। 

নন্দীগ্রামে ১৭টি পঞ্চায়েতের মধ্যে ১১টিই বিজেপির দখলে। মাত্র ৫টি পঞ্চায়েত দখল করতে পেরেছে তৃণমূল। হতাশ শাসকদলের নেতা-কর্মীরা। 

বিধানসভা নির্বাচনের পর পঞ্চায়েত ভোটেও নন্দীগ্রামে খেল দেখালেন শুভেন্দু অধিকারী। নন্দীগ্রামের ১৭টি পঞ্চায়েতের মধ্যে ১১টির দখল নিল বিজেপি। এছাড়া বিজেপির সমর্থনে ১টি পঞ্চায়েতে বোর্ড গড়েছে বিক্ষুব্ধ তৃণমূল। নন্দীগ্রামে তৃণমূল নিজের ক্ষমতায় দখল করেছে মাত্র ৫টি পঞ্চায়েত। এই ফলের জন্য নন্দীগ্রামবাসীকে কৃতজ্ঞতা জানিয়েছেন স্থানীয় বিধায়ক তথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ওদিকে ফের একবারে হারে হতাশার ছায়া তৃণমূলের অন্দরে।

নন্দীগ্রাম বিধানসভা এলাকার ১৭টি পঞ্চায়েতের মধ্যে ১১টি পঞ্চায়েতের দখল নিয়েছে বিজেপি। মহম্মদপুর পঞ্চায়েতে তৃণমূলের প্যানেলকে হারাতে শেখ সুফিয়ানের জামাই হাবিবুরকে সমর্থন জানিয়েছে তারা। ফলে গোটা নন্দীগ্রামে মাত্র ৫টি পঞ্চায়েতে নিজেদের পছন্দের প্রধান বসাতে পেরেছে তৃণমূল।

নন্দীগ্রামে দলের এই দশার জন্য তৃণমূলের কেন্দ্রীয় নেতৃত্বকে দায়ী করছেন স্থানীয় নেতাকর্মীরা। তবে প্রকাশ্যে মুখ খুলতে নারাজ তারা। নন্দীগ্রামের এক তৃণমূল নেতা জানালেন, মুখ্যমন্ত্রী এখান থেকে পরাজিত হওয়ার পর থেকেই এখানে তৃণমূলের পতনের শুরু। স্থানীয় নেতাদের ওপর ভরসা না করে কলকাতা থেকে নেতা পাঠিয়ে নন্দীগ্রামকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে এমন সব নেতা রয়েছেন দলের মধ্যেই যাদের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন রয়েছে। যার জেরে স্থানীয় নেতারা দলের থেকে দূরত্ব বাড়াতে শুরু করেছে। তার ওপরে রয়েছে IPAC-এর অত্যাচার।

ওই তৃণমূল নেতা বলেন, নন্দীগ্রামে সংগঠনের দায়িত্ব যাদের দেওয়া হয়েছে তারা নন্দীগ্রামের কিছুই চেনে না। দল এখানে করপোরেট কায়দায় চলছে। অন্য কোথাও এই ফরমুলা চলবে কি না জানি না, তবে নন্দীগ্রামসহ পূর্ব মেদিনীপুরের কোথাও এর সফল হওয়ার সম্ভাবনা নেই।

নন্দীগ্রামে হারের পর প্রকাশ্যে বিধানসভা নির্বাচনে তাঁর এজেন্ট শেখ সুফিয়ানকে ভর্ৎসনা করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর বাড়ি নিয়েও কথা শুনতে হয়েছে। এর জেরে শেখ সুফিয়ানের সঙ্গে দলের দূরত্ব বেড়েছে। বসে গিয়েছেন তাঁর অনুগামীরাও। পঞ্চায়েত নির্বাচনে সুফিয়ানকে টিকিট দিয়েও ফিরিয়ে নিয়েছে দল। যার জেরে অপমানিত হয়েছেন নন্দীগ্রাম আন্দোলনের অন্যতম এই নেতা।

তার ওপরে দলীয় নেতৃত্বের বিরুদ্ধে ভুরি ভুরি দুর্নীতির অভিযোগ জেলা থেকে রাজ্যে। জেলে যেতে হয়েছে মন্ত্রীকে, উদ্ধার হয়েছে টাকার স্তুপ, জেলবন্দি দলের একাধিক বিধায়ক। সাধারণ মানুষের নানা প্রশ্নের মুখে পড়তে হচ্ছে তৃণমূল কর্মীদের। সব মিলিয়ে আগামীতেও নন্দীগ্রামে তৃণমূলের উত্থানের কোনও আশা দেখতে পাচ্ছেন না দলের বহু নেতা-কর্মীই।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মদ্যপান করে বিমানে উঠে অভব্য আচরণ, কলকাতা বিমানবন্দরে বিসৃঙ্খলা সন্দেশখালি যাওয়ার পরিকল্পনা ভেস্তে গেল, গ্রেফতার হলেন নওশাদ সিদ্দিকী IPL 2024-এর আগে দাপুটে সেঞ্চুরি গুজরাট টাইটানসের ৩.৬ কোটির আদিবাসী ক্রিকেটারের ঘূর্ণাবর্তের জেরে ৬ দিন চলবে বৃষ্টি! বাংলায় কতদিন শীতের আমেজ থাকবে? কবে বাড়বে? সদ্যোজাত ছেলেকে নিয়েই ব্যস্ত অনুষ্কা, মেয়েকে নিয়ে তাই লন্ডনের রেস্তোরাঁয় বিরাট শাহরুখের জওয়ান অভিনেত্রী প্রিয়মণি কিনলেন মার্সিডিজ-বেঞ্জ, দাম শুনলে চমকে উঠবেন ‘কালপ্রিটকে অবশ্যই গ্রেফতার করতে হবে’‌, শাহজাহানকে নিয়ে কড়া বার্তা রাজ্যপালের বরফেই দূর হবে ট্যান! দামি সানস্ক্রিনও হার মেনে যাবে এর কেরামতিতে মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.