বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > 'ভোট পরবর্তী হিংসার' ঘটনায় ‌'অভিযোগকারীদের কথা শুনতে' নন্দীগ্রামে NHRC
'ভোটের পরবর্তী হিংসার' ঘটনায় ‌'অভিযোগকারীদের কথা শুনতে' নন্দীগ্রামে NHRC। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
'ভোটের পরবর্তী হিংসার' ঘটনায় ‌'অভিযোগকারীদের কথা শুনতে' নন্দীগ্রামে NHRC। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

'ভোট পরবর্তী হিংসার' ঘটনায় ‌'অভিযোগকারীদের কথা শুনতে' নন্দীগ্রামে NHRC

এদিন জাতীয় মানবাধিকার কমিশনের তিন সদস্য আক্রান্ত মানুষের সঙ্গে কথা বলেন। হিংসার ঘটনার পর আক্রান্তরা পুলিশের সঙ্গে যোগাযোগ করতে পেরেছিল কিনা বা পুলিশ কোনও ব্যবস্থা গ্রহণ করেছিল কিনা, সেবিষয়ে খোঁজখবর নেওয়া হয়।

নন্দীগ্রামের ভোট পরবর্তী হিংসা নিয়ে অভিযোগ অনেক আগেই জমা পড়েছিল। এবার সেই অভিযোগের ভিত্তিতে নন্দীগ্রামে গেলেন তিন সদস্যের জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধি দল। কথা বলেন অভিযোগকারীদের সঙ্গেও। তাঁদের সুরক্ষায় পুলিশি ব্যবস্থা প্রশাসনের তরফে গ্রহণ করা হয়েছে কিনা, সে বিষয়েও খোঁজখবর নেন জাতীয় মানবাধিকার কমিশনের সদস্যরা।

এদিন জাতীয় মানবাধিকার কমিশনের তিন সদস্য আক্রান্ত মানুষের সঙ্গে কথা বলেন। হিংসার ঘটনার পর আক্রান্তরা পুলিশের সঙ্গে যোগাযোগ করতে পেরেছিল কিনা বা পুলিশ কোনও ব্যবস্থা গ্রহণ করেছিল কিনা, সে বিষয়ে খোঁজখবর নেওয়া হয়। এই প্রসঙ্গে জাতীয় মহিলা কমিশনের সদস্য রাজুল বেন এল দেশাই জানান, 'কলকাতা হাইকোর্টের নির্দেশ মতো এখানে এসেছি। অনেক অভিযোগ জমা পড়েছে। তাঁদের সঙ্গে কথা বলতেই এখানে আসা। যে সব মানুষের সঙ্গে অন্যায় হয়েছে, তাঁরা প্রতিবাদে মুখর হতেই পারেন।' উল্লেখ্য, ইতিমধ্যে বিজেপির পক্ষ থেকে স্থানীয় পুলিশ প্রশাসনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ করা হয়েছে। পাশাপাশি তৃণমূলও কিন্তু পাল্টা অভিযোগ জানিয়েছে।

এবারে বিধানসভা ভোটে নন্দীগ্রামে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর কাছে সামান্য ভোটের ব্যবধানে হেরে যান তৃণমূল প্রার্থী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটে পরাজয়ের পর নন্দীগ্রামে ভোট গণনায় কারচুপির অভিযোগ তোলেন খোদ তৃণমূল নেত্রী। শেষ পর্যন্ত নন্দীগ্রাম ভোট আদালত পর্যন্ত গড়ায়। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই কেন্দ্রে বিজেপির বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ করেছেন। কিছুদিন আগেই তৃণমূলের তরফেও এই পূর্ব মেদিনীপুরের ভগবানপুরে বিজেপি কর্মীদের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ করে জাতীয় মানবাধিকার কমিশনে নালিশ জানানো হয়।

বন্ধ করুন