বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > উত্তরবঙ্গ থেকে অসমগামী সরকারি বাস ফের চালুর ভাবনা রাজ্যের, খোঁজখবর নিচ্ছে NBSTC
অসমগামী বাস চালু করার চিন্তাভাবনা করছে এনবিএসটিসি  (সংগৃহীত )
অসমগামী বাস চালু করার চিন্তাভাবনা করছে এনবিএসটিসি  (সংগৃহীত )

উত্তরবঙ্গ থেকে অসমগামী সরকারি বাস ফের চালুর ভাবনা রাজ্যের, খোঁজখবর নিচ্ছে NBSTC

  • অন্তত ৬টি করে সরকারি বাস এই রুটে অতীতে চলাচল করত।

কোচবিহারের বক্সিরহাট পেরলেই অসম। উত্তরবঙ্গের অন্যান্য জেলা থেকেও অসমে যাওয়ার রাস্তা রয়েছে। বাংলা থেকে প্রচুর মানুষ যেমন রোজ অসমে যান তেমনি অসম থেকেও প্রচুর মানুষ চিকিৎসা করাতে, পড়াশোনা সহ নানা কাজে বাংলায় আসেন। বাণিজ্যিক দিক থেকেও এই রুট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু অসম ও উত্তরবঙ্গের মধ্যে সরকারি বাসের কোনও যোগাযোগ বর্তমানে নেই। এবার সেই রুটটাকে ফের চালু করার কথা ভাবছে রাজ্য সরকার। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থা(এনবিএসটিসি) সম্প্রতি এব্যাপারে খোঁজখবর করা শুরু করেছে। সূত্রের খবর এই সংস্থায় বর্তমানে চেয়ারম্যান পদে রয়েছেন পার্থপ্রতীম রায়। সদ্য চেয়ারে বসার পরেই তিনি সংস্থার নানা প্রকল্পকে আরও উজ্জীবিত করার চেষ্টা করছেন।

 

সূত্রের খবর, বছর দশেক আগে এই রুটে সরকারি বাস চলত। অন্তত ৬টি করে সরকারি বাস এই রুটে অতীতে চলাচল করত। ধাপে ধাপে এই রুটে সরকারি বাস চালানো কার্যত বন্ধ হয়ে যায়। এনবিএসটিসি সূত্রে খবর, বাম জমানায় এই রুটে কিছু পুরানো, জীর্ণ বাসকে চালানো হত। স্বাভাবিকভাবেই তাতে যাত্রী সংখ্যা কমতে থাকে। আসলে বাংলা ও অসমের মধ্যে বাস চলাচলের ব্যাপারে বিগতদিনে বিশেষ নজর দেওয়া হত না বলে অভিযোগ। এভাবেই লাভজনক একটি রুট ধীরে ধীরে ক্ষতির মুখে পড়তে থাকে।

তবে এবার সেই রুটটিকে নতুন ভাবে ফিরিয়ে আনতে চাইছে এনবিএসটিসি। করোনা পরিস্থিতির আগে এই রুটে কেবলমাত্র বেসরকারি বাস যাতায়াত করত। এবার সেই অসম- বাংলা রুটে ফের সরকারি বাস চালাতে চাইছে এনবিএসটিসি। তবে সেটি কতটা লাভজনক হবে সেটা পরখ করে দেখেই তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। অতিমারি পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর এই রুটে বাস চালানোর ব্যাপারে পরিকল্পনা নিতে চাইছে সংস্থা।

 

বন্ধ করুন