বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > NBSTC: ৩ বছর বন্ধ থাকার পর ফের পথে এনবিএসটিসি-র বাতানুকূল বাস

NBSTC: ৩ বছর বন্ধ থাকার পর ফের পথে এনবিএসটিসি-র বাতানুকূল বাস

তিন বছর পর শুরু হচ্ছে এসি বাস পরিষেবা। (টুইটার)

প্রায় তিন বছর ধরে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার ১৪টি এসি বাস পড়ে রয়েছে। সেগুলি একটা সময় চলতও। কিন্তু ওই বাস পরিষেবা থেকে পর্যাপ্ত উপার্জন না আসায় এবং রক্ষণাবেক্ষণের পরিকাঠামোর অভাবে সেগুলি বন্ধ করে দেওয়া হয়।

তিন বছর পর ফের পথে নামছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাতানুকূল (এসি) বাস। পরিবহণ সংস্থার দফতর থেকে জানা গিয়েছে, আপাতত তিনটি বাতানুকূল বাস চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। চাহিদা বুঝে ধাপে ধাপে বাসের সংখ্যা বাড়ানো হবে।

শিলিগুড়ি-কলকাতা, কোচবিহার-শিলিগুড়ি ও কোচবিহার-রায়গঞ্জ রুটে এই এসিগুলি বাস চালানো হবে। প্রসঙ্গত, প্রায় তিন বছর ধরে উত্তরবঙ্গ পরিবহণ সংস্থার ১৪টি এসি বাস পড়ে রয়েছে। সেগুলি একটা সময় চলতও। কিন্তু ওই বাস পরিষেবা থেকে পর্যাপ্ত উপার্জন না আসায় এবং রক্ষণাবেক্ষণের পরিকাঠামোর অভাবে সেগুলি বন্ধ করে দেওয়া হয়। 

সেই বাসগুলির মধ্যে থেকেই তিনটি বাস চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উত্তরবঙ্গ পরিবহণ সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায়। তিনি বলেন, 'একটা সময় ১৪টি এসি বাস রাস্তায় চলত। কিন্তু নানা কারণে পরিষেবা বন্ধ করে দিতে হয়। তিন বছর পর ফের তা নতুন করে চালু করা হচ্ছে। তিনটি বাস দিয়ে প্রাথমিক ভাবে এসি পরিষেবা শুরু করা হবে। পরে চাহিদা অনুযায়ী ধাপে ধাপে তা বাড়ানো হবে।' তবে কবে থেকে এই বাস পরিষেবা শুরু হবে তা জানাননি তিনি। জানা গিয়েছে, পর্যাপ্ত আয় না হওয়া ছাড়াও বাসগুলির রক্ষণাবেক্ষণ জন্য কর্মী পাওয়া যাচ্ছিল না। সেই সমস্যা মেটায় পরিষেবা চালু করা হল। শিলিগুড়ি, রায়গঞ্জ ও কোচবিহার ডিপো থেকেই এই বাসগুলি চলবে।

বন্ধ করুন