বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ঘূর্ণিঝড় ‘মোখা’ নিয়ে টানটান উত্তেজনা, দিঘায় নামল এনডিআরএফের টিম

ঘূর্ণিঝড় ‘মোখা’ নিয়ে টানটান উত্তেজনা, দিঘায় নামল এনডিআরএফের টিম

দিঘায় নামল এনডিআরএফ–এর টিম।

পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার কিছু অংশে বজ্রমেঘ তৈরি হয়েছে। কিছু পরিমাণে জলীয় বাষ্পের উপস্থিতির জন্যই স্থানীয়ভাবে বিক্ষিপ্ত বজ্রমেঘ তৈরি হয়েছে। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও কলকাতা ছাড়া দক্ষিণবঙ্গের সব জেলা ও উত্তরবঙ্গের দুই দিনাজপুর ও মালদায় শুক্রবার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি হয়েছে।

ঘূর্ণিঝড় ‘মোখা’ নিয়ে এখন নানা মুনির নানা মত। কেউ বলছেন, বাংলায় কোনও প্রভাব পড়বে না। কেউ বলছেন, ল্যান্ডফল কোথায় বোঝা যাচ্ছে না। আবার অনেকে বলেছেন, এই রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে খানিক প্রভাব পড়বে। আর কিছু ভয়ের নেই। আবহাওয়া দফতরের কর্তারাও তাঁদের মতো করে ব্যাখ্যা করছেন। সুতরাং একটা ধোঁয়াশা তৈরি হয়েছে মানুষের মধ্যে। এই পরিস্থিতিতে আজ, বৃহস্পতিবার দিঘায় নামল এনডিআরএফ–এর টিম। দিঘা উপকূলবর্তী এলাকা। তাই এখানে বাড়তি নিরাপত্তা নেওয়া প্রয়োজন।

তাছাড়া এখানে পর্যটকদের আনাগোনা সবচেয়ে বেশি। তাই এখানে মাইকিং অত্যন্ত প্রয়োজন। সমুদ্রপিপাসু পর্যটক যাতে সমুদ্রসৈকতে ঝাঁপিয়ে না পড়েন এবং বিপদ না ঘটে তার জন্যই আগাম নামল এনডিআরএফ–এর টিম। তবে ‘মোখা’র প্রভাব এই রাজ্যে বিশেষ পড়বে না বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। শুধু দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলার উপকূলবর্তী এলাকায় শনিবার ও রবিবার কিছুটা ঝড়বৃষ্টি হতে পারে বলে কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। রবিবার ‘মোখা’ বাংলাদেশের কক্সবাজার ও উত্তর মায়ানমারের কায়ুকপাউয়ের মধ্যে কোনও জায়গা দিয়ে উপকূল অতিক্রম করবে বলে জানানো হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘মোখা’ নিয়ে সর্তকতা জারি করা হয়েছে প্রশাসনের তরফে। মাইকিং করে সতর্কতামূলক প্রচার করছে এনডিআরএফ টিম। আগামী ১২ এবং ১৩ মে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা কথা তুলে সকল পর্যটকদের সমুদ্রে নামার নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের এই দু’‌দিন সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এই টিম উপকূলবর্তী গ্রামেও ঘুরে মাইকিং চালাবে। দিঘাতে এখন পর্যটকের ভিড় রয়েছে। তিনটি গ্রুপে ৩৬ জন এনডিআরএফ–এর কমান্ডার নামানো হয়েছে। তবে পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার কিছু অংশে বজ্রমেঘ তৈরি হয়েছে। কিছু পরিমাণে জলীয় বাষ্পের উপস্থিতির জন্যই স্থানীয়ভাবে বিক্ষিপ্ত বজ্রমেঘ তৈরি হয়েছে। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও কলকাতা ছাড়া দক্ষিণবঙ্গের সব জেলা ও উত্তরবঙ্গের দুই দিনাজপুর ও মালদায় শুক্রবার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি হয়েছে।

আর কী জানা যাচ্ছে?‌ অন্যদিকে এখন গরমে নাজেহাল পরিস্থিতি তৈরি হয়েছে কলকাতা এবং জেলায়। গরমে প্রাণ ওষ্ঠাগত অবস্থা মানুষের। একটু বৃষ্টির জন্য হাপিত্যেপ করছে বঙ্গবাসী। এই পরিস্থিতিতে আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ দাস বলেন, ‘‌খুব তীব্র ঘূর্ণিঝড় হিসেবে ‘মোখা’ উপকূল অতিক্রম করবে বলে মনে করা হচ্ছে। শুক্রবার দক্ষিণ–পূর্ব বঙ্গোপসাগরে খুব তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে অভিমুখ পরিবর্তন করে উত্তর–উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে। তবে স্থলভূমিতে আছড়ে পড়ার আগে এটির কিছুটা শক্তিক্ষয় হতে পারে। স্থলভূমিতে ঢোকার পর দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে মোখা। তখন এটি উত্তর–পূর্ব ভারতের দিকে যেতে পারে। রবিবারের পর সেখানে বৃষ্টির মাত্রা বাড়তে পারে।’‌

বাংলার মুখ খবর

Latest News

মদের সঙ্গে আমিষ পদ খাওয়ার পরে বমি, বাগদানের অনুষ্ঠান থেকে ফিরে মৃত ৪, অসুস্থ ৩২ Euro 2024: চমক দিয়ে ২৯ জনের প্রাথমিক দল ঘোষণা করল স্পেন, ডাক পেলেন টোরেস-পেদ্রি পক্ষপাতিত্বের অভিযোগ, ভাঙড়ে শুভেন্দুকে সভা করার অনুমতি দিল না প্রশাসন 'মঞ্চেই হাত কাঁপছিল নবীনের, পান্ডিয়ান সরিয়ে নেওয়ায়' আক্রমণ BJP-র, পালটা CM-র ফের বাংলায় অতিভারী বৃষ্টির পূর্বাভাস, জেলায় জেলায় জারি কমলা সতর্কতা ‘রাজনৈতিক কর্মসূচিতে ব্যস্ত’! সিবিআই-এর তলব এড়ালেন বিধায়ক শওকত মোল্লা ‘ভিতরে ভিতরে তখন শেষ…’ রাজকুমারে সঙ্গে চুম্বনের দৃশ্য নিয়ে মুখ খুললেন জাহ্নবী Shah Rukh Khan: শাহরুখের হাতে নতুন ছবির স্ক্রিপ্ট, তাহলে কি ‘কিং’ আসছে? ‘খুব ছোটো বয়স থেকেই আমি...’ ছেলেবেলার স্মৃতি আঁকড়ে কী বললেন সোনাক্ষী ‘আমি একটু বেছে কাজ করি, যে কোনও কাজ পেলেই, হ্যাঁ বলে দিতে পারিনা’: জয়িতা

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.