বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > NEET and JEE Main 2020: ভোটে হারার ভয়ে পড়ুয়াদের নিয়ে উদ্বেগ প্রকাশ মমতার, উবাচ রাহুলের
কতবার চিঠি পাঠিয়েছেন কেন্দ্রকে, বৈঠকে দেখাচ্ছেন মমতা (ছবি সৌজন্য পিটিআই)
কতবার চিঠি পাঠিয়েছেন কেন্দ্রকে, বৈঠকে দেখাচ্ছেন মমতা (ছবি সৌজন্য পিটিআই)

NEET and JEE Main 2020: ভোটে হারার ভয়ে পড়ুয়াদের নিয়ে উদ্বেগ প্রকাশ মমতার, উবাচ রাহুলের

  • শুধু নিট ও জেইই নয়, অবিজেপি মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর চূড়ান্ত সেমেস্টার বা বর্ষের পরীক্ষা নিয়েও কেন্দ্রের অনড় অবস্থানের সমালোচনা করেন মমতা।

নিজের 'রাজনৈতিক স্বার্থে' পড়ুয়াদের নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনই দাবি করলেন বিজেপির কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহা।

মেডিক্যালের সর্বভারতীয় অভিন্ন প্রবেশিকা পরীক্ষা (নিট) এবং সর্বভারতীয় জয়েন্ট পরীক্ষা (জেইই) পিছিয়ে দেওয়ার দাবিতে মঙ্গলবার বৈঠকে বসেন মমতা-সহ সাত অবিজেপি মুখ্যমন্ত্রী। ছিলেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী। মূলত মমতা ও সোনিয়ার আহ্বানেই সেই বৈঠক হয়। বৈঠকে করোনা পরিস্থিতিতে কীভাবে ২৬ লাখ পড়ুয়া নিট ও জেইই পরীক্ষায় বসবেন, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মমতা। তাঁর সঙ্গে সহমত পোষণ করেন সাত মুখ্যমন্ত্রী ও কংগ্রেসের সভাপতি।

মমতা জানান, নিট ও জেইই পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্টের রায় থাকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শীর্ষ আদালতে রিভিউ পিটিশন দাখিলের আর্জি জানিয়েছিলেন। কিন্তু তাতে কোনও জবাব মেলেনি। সেই অবস্থায় কেন্দ্রের উপর ভরসা না করে রায় পুনর্বিবেচনার জন্য একযোগে শীর্ষ আদালতে আর্জি জানানোর প্রস্তাব দেন মমতা। সেই মতে সায় দিয়ে একযোগে সুপ্রিম কোর্টে আর্জি জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়। 

সে প্রসঙ্গে বিজেপির কেন্দ্রীয় সম্পাদক বলেন, ‘কংগ্রেস হতাশায় ভুগছে এবং নিজের যুদ্ধে লড়াইয়ের জন্য অন্যের প্রয়োজন আছে সোনিয়া গান্ধীর। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে হারের ভয়ে মমতা তাতে যোগ দিয়েছেন। ভোটের কারণেই পড়ুয়াদের নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন তিনি।’

তবে শুধু নিট ও জেইই নয়, অবিজেপি মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর চূড়ান্ত সেমেস্টার বা বর্ষের পরীক্ষা নিয়েও কেন্দ্রের অনড় অবস্থানের সমালোচনা করেন মমতা। তিনি অভিযোগ করেন, একতরফা সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্র। তারপর নির্দেশিকা জারি করে রাজ্যের উপর চাপিয়ে দেওয়া হচ্ছে। অথচ পুরো বিষয়টি আয়োজনের করবে রাজ্য।

বন্ধ করুন