বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > NEET and JEE Main 2020: NEET ও JEE পিছোতে একযোগে সুপ্রিম কোর্টে যাওয়া হোক, অবিজেপি রাজ্যগুলিকে আর্জি মমতার
বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি সৌজন্য টুইটার)
বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি সৌজন্য টুইটার)

NEET and JEE Main 2020: NEET ও JEE পিছোতে একযোগে সুপ্রিম কোর্টে যাওয়া হোক, অবিজেপি রাজ্যগুলিকে আর্জি মমতার

  • মমতা জানান, জেইই ও নিট পরীক্ষা নিয়ে ২৬ লাখ পড়ুয়া মানসিক চাপে আছেন।

একাধিকবার কেন্দ্রকে আর্জি জানিয়েছেন। সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দাখিলেরও অনুরোধ করেছেন। এবার মেডিক্যালের সর্বভারতীয় অভিন্ন প্রবেশিকা পরীক্ষা (নিট) এবং সর্বভারতীয় জয়েন্ট পরীক্ষার (জেইই মেন) স্থগিত রাখার আর্জি জানিয়ে সব অবিজেপি রাজ্যকে একযোগে সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তাব দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনাভাইরাস পরিস্থিতিতে নিট ও জেইই পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবিতে বুধবার অবিজেপি মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী। তাঁদের উদ্যোগেই এই বৈঠকের আয়োজন করা হয়েছে। সেখানে মমতা জানান, জেইই ও নিট পরীক্ষা নিয়ে ২৬ লাখ পড়ুয়া মানসিক চাপে আছেন। করোনাভাইরাস পরিস্থিতিতে ট্রেন, বিমান বা কোনও গণপরিবহনও পূর্ণমাত্রায় চলছে না।

বৈঠকে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল এবং পুদুচেরির মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী আছেন। জরুরি কাজের জন্য অবশ্য বৈঠকে থাকতে পারেননি কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। অনুপস্থিত আছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও। 

সাত মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে মমতা জানান, কেন্দ্র এখন বলতে পারে যে পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্টের রায় আছে। কিন্তু সেই রায় পুনর্বিবেচনার জন্য শীর্ষ আদালতে যাতে রিভিউ পিটিশন দাখিল করা হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সেই আর্জিও জানিয়েছেন। তাতে কোনও জবাব মেলেনি বলে দাবি করেছেন মমতা।

কিন্তু ‘পড়ুয়াদের স্বার্থে’ কেন্দ্র সেই কাজ না করলেও অবিজেপি রাজ্যগুলিকে একসঙ্গে সুপ্রিম কোর্টে যাওয়ার আর্জি জানান মমতা। তিনি বলেন, ‘পড়ুয়াদের পক্ষে পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত পরীক্ষা (জেইই ও নিট) স্থগিত রাখার আর্জি জানিয়ে আমরা সুপ্রিম কোর্টে যেতে পারি। সব (অবিজেপি) রাজ্য সরকারের কাছে আমার অনুরোধ, এটা একযোগে করা হোক।’

বন্ধ করুন