বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রাত পর্যন্ত ছিলেন, চিঠি দিয়েছিলেন নেতাজি, স্মৃতি আঁকড়ে পাঁচথুপির পরিবার

রাত পর্যন্ত ছিলেন, চিঠি দিয়েছিলেন নেতাজি, স্মৃতি আঁকড়ে পাঁচথুপির পরিবার

পাঁচথুপিতে গিয়েছিলেন নেতাজি, দাবি ঘোষ মল্লিক পরিবারের 

পাঁচথুপির ঘোষ মৌলিক পরিবারে রাতের খাওয়াদাওয়া করেছিলেন তিনি। ওই পরিবারের সঙ্গে নিবিড় যোগাযোগ ছিল তাঁর।

মুর্শিদাবাদের কান্দি মহকুমার বড়ঞা থানার অন্তর্গত পাঁচথুপি। সেখানে ১৯২৯ সালের মে মাসে সভা করতে এসে রাত পর্যন্ত ছিলেন দেশনায়ক বীর নেতাজি। এমনটাই দাবি সেখানকার ঘোষ মৌলিক পরিবারের। পাঁচথুপির ঘোষ মৌলিক পরিবারে রাতের খাওয়াদাওয়া করেছিলেন তিনি। ওই পরিবারের সঙ্গে নিবিড় যোগাযোগ ছিল তাঁর। চিঠিও দিয়েছিলেন তিনি। সেই চিঠি আজও আঁকড়ে রেখেছে ঘোষ মৌলিক পরিবার। পরিবারের অন্যতম সদস্যা শর্মিলা ঘোষ মৌলিক বলেন, আমার শ্বশুরমশাই যখন স্কটিশচার্চে পড়তেন তখন থেকে তাঁর সঙ্গে নেতাজির যোগাযোগ। নেতাজি বাবাকে অনেক চিঠি দিয়েছিলেন। তরুণের স্বপ্ন বইটিও তিনি দিয়েছিলেন। আমি অত্যন্ত গর্ববোধ করি এই পরিবারের বধূ হিসাবে এসেছি। 

 

পরিবার সূত্রে দাবি,  চিঠিতে লেখা রয়েছে, তোমরা সকলে কেমন আছ?  তুমি বোধহয় আজকাল শহর ছেড়ে গ্রামবাসী হয়েছ। যদিও পাঁচথুপিতে ঠিক গ্রাম বলা যায় না….

 পরিবারের অপর সদস্য সুদীপ মোহন ঘোষ মৌলিক বলেন, ১৯২৯ সালের মে মাসে নেতাজি পাঁচথুপিতে এসেছিলেন। এখানে সেই সময় রাজনৈতিক একটি সভা হয়েছিল। সেখানেই তিনি এসেছিলেন। এরপর তিনি রাত পর্যন্ত আমাদের বাড়িতে ছিলেন। খাওয়া দাওয়া করে রাতে যখন বিশ্রাম নিচ্ছিলেন তখন খবর পান ব্রিটিশ পুলিশ চলে এসেছে। তখন তিনি হেঁটে ময়ুরাক্ষী নদী পেরিয়ে বর্ধমানের দিকে চলে যান। তিনি যে ঘরটাতে ছিলেন সেটি পরবর্তী সময়ে ভেঙে পড়ে। পরবর্তীতে শরৎ বসুও এবাড়িতে এসেছিলেন। 

 

বাংলার মুখ খবর

Latest News

Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মাঝ আকাশে বিমানে নগ্ন হয়ে দৌড় যাত্রীর, ধাক্কা মারলেন ফ্লাইট অ্যাটেনডেন্টকে ইশতেহারে রাজনৈতিক দলগুলির প্রতিশ্রুতি ‘দুর্নীতিমূলক প্রথা নয়’, সাফ জানাল SC তাঁকে বাংলা শিখিয়েছেন, ‘মা’এর সেটে কলকাতার এই রূপকথা-কেই বড় পছন্দ কাজলের চায়ের সঙ্গে ভুলেও নয় এই সব খাবার! খেলেই বাজবে পেটের বারোটা দম ফেলার সময় নেই, IPL 2025-এর আগে পর্যন্ত রোহিতদের ঠাসা ক্রীড়াসূচিতে চোখ রাখুন জামাইষষ্ঠীতে কি জামাইয়ের পাতে থাকবে হিমসাগর? শঙ্কার কথা শোনালেন আমচাষিরা শুধু সংখ্যাগরিষ্ঠতা যথেষ্ট নয়! BJP কতগুলি আসন না পেলে শেয়ার বাজারে পতন হবে? কেন? স্বয়ম্ভু ‘সৌম্যদীপ’-এর সঙ্গে প্রেমের জল্পনা! অঙ্কিতা বলে বসলেন, ‘যদি একটা চুমু…’ 'খুব গরম লাগছে', বলে ভাষণের মাঝেই বোতল থেকে মাথায় ডল ঢাললেন রাহুল গান্ধী!

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.