বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বাংলায় তুঙ্গে করোনার শক্তিশালী প্রজাতি, টিকার ক্ষমতাও হ্রাস করতে সক্ষম : গবেষক
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)

বাংলায় তুঙ্গে করোনার শক্তিশালী প্রজাতি, টিকার ক্ষমতাও হ্রাস করতে সক্ষম : গবেষক

এতে রয়েছে E484K নামের এক বৃহত্ মিউটেশন। বিশ্বের সবচেয়ে মারাত্মক ভেরিয়েন্টগুলিতে রয়েছে এই মিউটেশনই।

বিধানসভা নির্বাচনের মরশুমেই বৃদ্ধি। পশ্চিমবঙ্গে তুঙ্গে করোনাভাইরাসের (Covid-19) নয়া প্রজাতি। জানুয়ারি থেকে মার্চের মধ্যে সংক্রমণের ১৫% পর্যন্ত ক্ষেত্রে দায়ী হতে পারে এই নয়া প্রজাতি।

নতুন এই প্রজাতিটি B.1.618 নামে চিহ্নিত। এতে রয়েছে E484K নামের এক বৃহত্ মিউটেশন। বিশ্বের সবচেয়ে মারাত্মক প্রজাতিগুলিতে রয়েছে এই মিউটেশনই। এই মিউটেশনের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাকে সহজেই হারাতে সক্ষম। পাশাপাশি করোনা টিকার কার্যকারিতাও হ্রাস করতে পারে এই মিউটেশন। নয়া এই প্রজাতির প্রথম হদিশ মিলেছিল গত বছর ২৫ অক্টোবর।

'গত কয়েকমাসে পশ্চিমবঙ্গে B.1.618 প্রজাতি আশঙ্কাজনকভাবে বেড়েছে,' জানালেন গবেষক বিনোদ সারিয়া। টুইট করে তিনি জানান, B.1.617-সহ এই নতুন প্রজাতি পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণের একটা বড় অংশ। সিএসআইআর- ইনস্টিটিউট অফ জিনোমিক্স অ্যান্ড ইন্টারঅ্যাকটিভ বায়োলজি-তে জিনোম মিউটেশন নিয়ে গবেষণারত বিনোদ।

তবে আপাতত এই লিনিয়েজ থেকেই যে পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ বাড়ছে, এমন কোনও সরাসরি প্রমাণ মেলেনি। তবে গত কয়েক মাসে সংক্রমণর সংখ্যা ও এই ভেরিয়েন্টের বৃদ্ধির দিকটি লক্ষ্যণীয় বলে জানান বিনোদ। এই বিষয়ে আরও গবেষণা প্রয়োজন বলে জানান তিনি।

এই নয়া ভেরিয়েন্টের নমুনা সংগ্রহ করে কল্যাণীর ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োমেডিকাল জিনোমিক্স(NIBG)। রাজ্যে সংগৃহীত নমুনার ১%-ই সংগ্রহ করে NIBG ।

বন্ধ করুন