বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Toy Train in Darjeeling: আপাতত বন্ধ দার্জিলিং-নিউ জলপাইগুড়ি টয় ট্রেন, পুজোর সময় কি পরিষেবা চালু থাকবে?
মহালয়া পর্যন্ত বন্ধ থাকবে দার্জিলিং-নিউ জলপাইগুড়ি টয় ট্রেন পরিষেবা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে টুইটার @AdvaVilchinski)

Toy Train in Darjeeling: আপাতত বন্ধ দার্জিলিং-নিউ জলপাইগুড়ি টয় ট্রেন, পুজোর সময় কি পরিষেবা চালু থাকবে?

  • Toy Train in Darjeeling: মহালয়া পর্যন্ত দার্জিলিং-নিউ জলপাইগুড়ি টয় ট্রেন পরিষেবা বন্ধ থাকবে। তারইমধ্যে আসন্ন উৎসবের মরশুমের সময় চারটি নয়া টয় ট্রেন পরিষেবা চালু করতে চলেছে দার্জিলিং হিমালয়ান রেল। আগামী ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত রোজ দার্জিলিং-ঘুমের মধ্যে নয়া টয় ট্রেন পরিষেবা মিলবে।

লাগাতার ধসের জেরে মহালয়া পর্যন্ত বন্ধ থাকবে দার্জিলিং-নিউ জলপাইগুড়ি টয় ট্রেন পরিষেবা। উত্তর-পূর্ব সীমান্ত রেলের এক আধিকারিক জানিয়েছেন, আপাতত যা ঠিক আছে, তাতে ২৬ সেপ্টেম্বর থেকে পরিষেবা শুরু হবে। অর্থাৎ দুর্গাপুজোর আগে থেকেই নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত পাহাড়ের পাকদণ্ডী বেয়ে পর্যটকদের নিয়ে যাবে টয় ট্রেন।

উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রংটং-তিনধরিয়া শাখায় ধসের জেরে আগামী রবিবার (২৫ সেপ্টেম্বর) পর্যন্ত ৫২৫৪০/৫২৫৪১ টয় ট্রেনের (দার্জিলিং-নিউ জলপাইগুড়ি টয় ট্রেন) পরিষেবা বন্ধ থাকবে। সেইসঙ্গে রেলের এক আধিকারিক জানিয়েছেন, দার্জিলিং, ঘুম এবং বাতাসিয়া লুপের মধ্যে যে জয়রাইড হয়, তা বন্ধ হচ্ছে না। সেই পরিষেবা চালু থাকছে।

গত শনিবার দার্জিলিংয়ের ১২ মাইলে রংটং স্টেশনের কাছে ধস নেমেছিল। দার্জিলিং হিমালয়ান রেলওয়ের এক কর্তা জানিয়েছেন, লাইনে ধ্বংসস্তূপ জমে যাওয়ায় পরিষেবা ব্যাহত হয়েছে। যে ঘটনা চলতি মাসের প্রথম সপ্তাহেও হয়েছিল। প্রবল বৃষ্টির জেরে গত ৩ সেপ্টেম্বর ১৭ মাইল এলাকায় রংটং এবং তিনধারিয়া স্টেশনের মধ্যে টয় ট্রেনের লাইনের উপর ধস নেমেছিল। যে লাইন ৫৫ নম্বর জাতীয় সড়কের সঙ্গে সমান্তরালভাবে এগিয়েছে। সেই পরিস্থিতিতে স্থগিত ছিল পরিষেবা।

আরও পড়ুন: সাদা চাদরে মোড়া চারিদিক, সেখান দিয়ে ছুটছে কালো-নীল টয় ট্রেন, অপরূপ দার্জিলিং

কবে থেকে ফের পরিষেবা শুরু হবে?

দার্জিলিং হিমালয়ান রেলওয়ের এক কর্তা জানিয়েছেন, পরিষেবা স্বাভাবিক করার জন্য আপাতত জোরকদমে কাজ চলছে। আগামী সপ্তাহের সোমবার থেকেই (২৬ সেপ্টেম্বর) পরিষেবা পুরোপুরি স্বাভাবিক হয়ে যাবে বলে আশাপ্রকাশ করেছেন দার্জিলিং হিমালয়ান রেলওয়ের ওই কর্তা। সেক্ষেত্রে দুর্গাপুজোর সময় যাঁরা পাহাড়ে ঘুরতে যাবেন, তাঁরা দার্জিলিং-নিউ জলপাইগুড়ি টয় ট্রেন চড়তে পারবেন। উপভোগ করতে পারবেন সমতল থেকে পাহাড়ের টয় ট্রেন পরিষেবা।

উৎসবের মরশুমে টয় ট্রেন পরিষেবা

আসন্ন উৎসবের মরশুমের সময় চারটি নয়া টয় ট্রেন পরিষেবা চালু করতে চলেছে দার্জিলিং হিমালয়ান রেল। বিষয়টি নিয়ে গত মাসের শেষের দিকে উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে জানিয়েছিলেন, আগামী ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত রোজ দার্জিলিং-ঘুমের মধ্যে নয়া টয় ট্রেন পরিষেবা মিলবে। 

আরও পড়ুন: Toy train: দার্জিলিং হিমালয়ান রেলের ইতিহাসে প্রথমবার লাভের মুখ দেখল টয় ট্রেন

তিনি আরও জানিয়েছেন, প্রতিটি জয়রাইড স্পেশাল টয় ট্রেনে তিনটি প্রথম শ্রেণির চেয়ার কার কোচ থাকবে। চারটি টয় ট্রেন দার্জিলিং থেকে ছাড়বে যথাক্রমে সকাল ৯ টা ২০ মিনিট, সকাল ১১ টা ২৫ মিনিট, দুপুর ১ টা ২৫ মিনিট এবং দুপুর ৩ টে ৩০ মিনিটে। ফিরতি পথে ঘুম থেকে সকাল ১০ টা ২৫ মিনিট, বেলা ১২ টা ৩০ মিনিট, দুপুর ২ টো ৩৫ মিনিট এবং বিকেল ৪ টে ৩৫ মিনিটে ছাড়বে।

বন্ধ করুন