বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Malda women assaulted: মালদায় মহিলাদের বিবস্ত্র করার ঘটনায় এখনও ক্ষতিপূরণ দেয়নি রাজ্য, সময় বেঁধে দিল NHRC

Malda women assaulted: মালদায় মহিলাদের বিবস্ত্র করার ঘটনায় এখনও ক্ষতিপূরণ দেয়নি রাজ্য, সময় বেঁধে দিল NHRC

বামনগোলা কাণ্ডে ১৮ জুনের মধ্যে ক্ষতিপূরণ না দিলে কড়া পদক্ষেপ, হুঁশিয়ারি NHRC-র

জাতীয় মানবাধিকার কমিশন নির্দেশে জানিয়েছে, দুই মহিলাকে আগামী ৬ সপ্তাহের মধ্যে অর্থাৎ ১৮ জুনের মধ্যে ক্ষতিপূরণের টাকা দিতে হবে। আরও স্পষ্ট করা হয়েছে, এটাই এনিয়ে শেষ নির্দেশ। আর তা এবার কার্যকর না হলে সেক্ষেত্রে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে মানবাধিকার কমিশন।

মালদার বামনগোলার হাটে দুই মহিলাকে বিবস্ত্র করে মারধরের ঘটনায় রাজ্য সরকারকে আগেই ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিল জাতীয় মানবাধিকার কমিশন। নির্দেশ ছিল দুই মহিলাকে তিন লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে। কিন্তু দীর্ঘ সময় পেরিয়ে যাওয়ার পরেও তাদের ক্ষতিপূরণ দেওয়া হয়নি। এনিয়ে রাজ্য সরকারের ভূমিকায় ক্ষুব্ধ জাতীয় মানবাধিকার কমিশন। এই অবস্থায় কমিশন নির্যাতিতা মহিলাদের ক্ষতিপূরণ দেওয়ার সময়সীমা বেঁধে দিল।

আরও পড়ুন: NHRC রিপোর্ট তলব করতেই বামনগোলা থানার IC-সহ ৪ পুলিশকর্মীকে ক্লোজ করল প্রশাসন

জাতীয় মানবাধিকার কমিশন নির্দেশে জানিয়েছে, দুই মহিলাকে আগামী ৬ সপ্তাহের মধ্যে অর্থাৎ ১৮ জুনের মধ্যে ক্ষতিপূরণের টাকা দিতে হবে। আরও স্পষ্ট করা হয়েছে, এটাই এনিয়ে শেষ নির্দেশ। আর তা এবার কার্যকর না হলে সেক্ষেত্রে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে মানবাধিকার কমিশন। পাশাপাশি রাজ্য সরকারকে অ্যাকশন টেকেন রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কমিশন। 

মালদার ঘটনাটি ঘটেছিল গত বছরের ২২ জুলাই। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ক্লিপ ভাইরাল হয়েছিল। তাতে দুই মহিলাকে মারধর করার অভিযোগ উঠেছিল। ভিডিয়ো ক্লিপে দেখা গিয়েছিল, ওই ২ মহিলাকে বিবস্ত্র করে মারধর করা হচ্ছে। মূলত চুরির অপবাদে ওই আদিবাসী মহিলাদের মারধর করা হয়েছিল। এমনকী জুতো পেটা পর্যন্ত করা হয়েছিল। 

বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য সেই ভিডিয়ো নিজের এক্স হ্যান্ডেল পোস্ট করেছিলেন। মণিপুরের ঘটনার সঙ্গে এই ঘটনার তুলনা করেছিল রাজ্য বিজেপি। এই ঘটনা নিয়ে সেই সময় শোরগোল পড়ে গিয়েছিল। সেই ঘটনায় পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ উঠেছিল। অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে পুলিশ পাল্টা দুই মহিলার বিরুদ্ধেই মামলা রুজু করেছিল। এরপরে তীব্র সমালোচনায় সরব হয়েছিল বিরোধীরা। 

এ বিষয়ে আইনজীবী অমিতাভ মৈত্র জানান, রাজ্য সরকার ক্ষতিপূরণ দেয়নি। সেই কারণে ফের জাতীয় মানবাধিকার কমিশনের কাছে অভিযোগ জানানো হয়েছিল। মানবাধিকার কমিশন আগামী ১৮ জুনের মধ্যে ক্ষতিপূরণের টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্যের মুখ্য সচিবকে। এ বিষয়ে তৃণমূল কংগ্রেসের রাজ্য নেতৃত্বের দাবি, মানবাধিকার কমিশন যে নির্দেশ দিয়েছে সেই নির্দেশ পালন করা হবে। সরকার মহিলাদের পাশেই রয়েছে। মালদার জেলাশাসক নীতিন সিংহানিয়া জানিয়েছেন, সমাজ কল্যাণ দফতরকে এ বিষয়টি খতিয়ে দেখার জন্য আর্জি জানানো হয়েছে। 

বাংলার মুখ খবর

Latest News

ছদ্মবেশ নিয়ে ফিরল রানি, কথা শুনে কি স্ত্রীকে চিনতে পারবে দুর্জয়? চলতি সপ্তাহ থেকে পোলট্রি মুরগি আসবে না বাজারে,পুলিশের জুলুম, আন্দোলনে ব্যবসায়ীরা ডাক্তার দেখাতে গিয়ে হাসপাতালের লিফ্টে ২ দিন ধরে আটকে রইলেন ব্যক্তি! কোথায় ঘটল? বাচ্চা ভেবেছিলেন যাঁকে তাঁরই প্রেমে পড়েন সুদীপ!দিদি নম্বর ১-এ ফাঁস প্রেম কাহিনি UEFA Euro 2024: ইউরো কাপে সর্বোচ্চ গোল একসঙ্গে ৬ জনের, দেখে নিন তালিকা কেদারনাথ মন্দির থেকে উধাও ২২৮ কেজি সোনা, বড় নালিশ শঙ্করাচার্যের, গেল কোথায়? সোহিনীর সিঁথি রাঙালেন শোভন, প্রকাশ্যে এল বিয়ের প্রথম ছবি এই লোকদেবতা নাকি খুব জাগ্রত! শুনেই মন্দিরে ছুটলেন ক্যটরিনা, সুখবর লুকাচ্ছেন? 'উদ্ধব ঠাকরে বিশ্বাসঘাতকতার শিকার, এটা পাপ!' মাতশ্রী গিয়ে জানালেন শঙ্করাচার্য মঙ্গলের কলকাতায় আবহাওয়া কেমন থাকবে? উত্তর ও দক্ষিণবঙ্গে বৃষ্টির হাল হকিকত একনজরে

T20 WC 2024

কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.