বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > শীতলকুচি কাণ্ডের সঠিক তদন্তের দাবিতে রাজ্য পুলিশের ডিজিকে চিঠি NHRC-র
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

শীতলকুচি কাণ্ডের সঠিক তদন্তের দাবিতে রাজ্য পুলিশের ডিজিকে চিঠি NHRC-র

  • এই ঘটনায় কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি শীতলকুচি থানার আইসি ও কোচবিহারের তৎকালীন পুলিশ সুপারকে অভিযুক্ত করে অভিযোগ দায়ের করে মৃতদের পরিবার। ক্ষমতায় ফিরে ওই ঘটনার তদন্তভার সিআইডিকে দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সিআইডি তদন্তের মধ্যেই কোচবিহারের শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিচালনার ঘটনায় রাজ্য পুলিশের ডিজিকে পদক্ষেপ করতে বলল জাতীয় মানবাধিকার কমিশন। ওই ঘটনার তদন্ত সঠিক ভাবে হয়নি বলে অভিযোগ করে এব্যাপারে ডিজিকে তৎপর হতে বললেন তিনি। 

গত ১০ এপ্রিল চতুর্থ দফার ভোটগ্রহণে কোচবিহারের শীতলকুচি বিধানসভা কেন্দ্রের অন্তর্গত ১২৬ নম্বর বুথে গুলি চালায় কেন্দ্রীয় বাহিনী। কেন্দ্রীয় বাহিনীর গুলিতে মৃত্যু হয় ৪ জনের। বাহিনী ও ভোটকর্মীদের দাবি, উন্মত্ত অবস্থায় ভোটকেন্দ্র দখল করার চেষ্টা করছিলেন কিছু গ্রামবাসী। তাদের নিরস্ত করতেই গুলি চালাতে বাধ্য হন জওয়ানরা। 

এই ঘটনায় কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি শীতলকুচি থানার আইসি ও কোচবিহারের তৎকালীন পুলিশ সুপারকে অভিযুক্ত করে অভিযোগ দায়ের করে মৃতদের পরিবার। ক্ষমতায় ফিরে ওই ঘটনার তদন্তভার সিআইডিকে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর পর একাধিক পুলিশ আধিকারিককে জেরা করেছেন গোয়েন্দারা। তলব করা হয়েছে ওই বুথের নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদেরও। কিন্তু তাঁরা এখনো হাজিরা দেননি। 

এরই মধ্যে ওই ঘটনার সঠিক তদন্তের সুপারিশ করে রাজ্য পুলিশের ডিজিকে জাতীয় মানবাধিকার কমিশনের চিঠি নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। তবে কি সিআইডি তদন্তে ভরসা করতে পারছে না মানবাধিকার কমিশন? উঠছে সেই প্রশ্ন। 

 

বন্ধ করুন