বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Amartya Sen: ‘কিছুই বলব না, শুধু বলব চুপ করুন’‌, বিজেপির কটাক্ষের জবাব দিলেন অমর্ত্য সেন

Amartya Sen: ‘কিছুই বলব না, শুধু বলব চুপ করুন’‌, বিজেপির কটাক্ষের জবাব দিলেন অমর্ত্য সেন

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। (ছবি, মিন্ট)

২০২২ সালের ১ জুলাই নিজের বাড়িতে এসেছিলেন প্রবীণ অর্থনীতিবিদ। আর ২০২৩ সালের ১৬ জানুয়ারি ব্যক্তিগত সময় কাটাতে শান্তিনিকেতনে নিজের বাসভবন ‘প্রতীচী’তে আসেন তিনি। কিছুদিন কাটানোর পর চিকিৎসা ও অনুষ্ঠানে যোগ দিতে শনিবার অমর্ত্য সেন কলকাতায় ফিরে যান। সোমবার আবারও‌ ফিরে আসেন।

বিজেপি নেতাদের কটাক্ষকে পাত্তাই দিলেন না নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। বরং ফুৎকারে উড়িয়ে দিলেন। আর উপেক্ষার ভঙ্গিতে বললেন, ‘কিছুই বলব না। শুধু বলব চুপ করুন।’ কলকাতা থেকে শান্তিনিকেতনে নিজের বাসভবন ‘প্রতীচী’তে ফেরেন অমর্ত্য সেন। তখন বিজেপির আক্রমণ নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করেন। তারই জবাব দেন নোবেলজয়ী। বাংলার নোবেলপ্রাপ্ত সন্তান অমর্ত্য সেনের প্রতি বিজেপির আক্রমণকে কড়া ভাষায় নিন্দা করেছে তৃণমূল কংগ্রেস। আর পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে বিজেপির উদ্দেশে অমর্ত্য সেনের ‘চুপ করুন’ মন্তব্য বেশ অস্বস্তিতে বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা আছে বলার পর থেকে বিজেপি বিধায়ক–সাংসদরা রে রে করে মাঠে নেমে পড়েন। আর নোবেলজয়ী অর্থনীতিবিদকে গালিগালাজ করতে থাকেন। এদিকে কেন্দ্রের কাছে বরাবরই বঞ্চনার শিকার বাংলা। বাংলার মণীষীদেরও অনেক ক্ষেত্রে অবজ্ঞার পাত্র করা হচ্ছে বলে অভিযোগ। তার মধ্যেই নানা সময়ে প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় সরকারের অর্থনৈতিক নীতি নিয়ে সমালোচনা করেছেন অমর্ত্য সেন। তাই তাঁকেও কুরুচিকরভাবে আক্রমণ করতে ছাড়েননি বিজেপি নেতারা।

এদিকে করোনাভাইরাসের সময় মোদী সরকারের কড়া সমালোচনা করেছিলেন তিনি। বলেছিলেন, কেন্দ্র শক্তি অনুযায়ী কাজ করতে পারেনি। সরকার ছিল দ্বিধাগ্রস্ত। কাজ না করে কৃতিত্ব নেওয়ার চেষ্টা কম বুদ্ধির লক্ষণ। বিশ্বকে বাঁচিয়ে দেবে ভারত বলে একটা প্রচারের চেষ্টা চালানো হয়েছে। ফলে সমস্যায় পড়েছে মানুষ। ২০২২ সালের ১ জুলাই নিজের বাড়িতে এসেছিলেন প্রবীণ অর্থনীতিবিদ। আর ২০২৩ সালের ১৬ জানুয়ারি ব্যক্তিগত সময় কাটাতে শান্তিনিকেতনে নিজের বাসভবন ‘প্রতীচী’তে আসেন তিনি। কিছুদিন কাটানোর পর চিকিৎসা ও অনুষ্ঠানে যোগ দিতে শনিবার অমর্ত্য সেন কলকাতায় ফিরে যান। সোমবার আবারও‌ ফিরে আসেন।

অন্যদিকে সূত্রের খবর, এবার তিনি বেশ কিছুদিন শান্তিনিকেতনে কাটাবেন। গাড়ি থেকে নেমেই সবার খোঁজখবর নেন। এরপর বিজেপি নেতাদের কটাক্ষ প্রসঙ্গে তাঁর মুখে একটাই কথা— ‘বলবো, চুপ করুন।’ অমর্ত্য সেনের বক্তব্যে সহমত প্রকাশ করেছেন মন্ত্রী চন্দ্রনাথ সিনহা। তিনি বলেন, ‘‌বিচক্ষণ অর্থনীতিবিদ হিসেবে উনি ঠিকই বলেছেন। কারণ, বিজেপি নেতারা মানুষকে বিভ্রান্ত করে চলেছেন। তাই যাঁরা পাগলের প্রলাপ বকেন তাঁদের ‘চুপ করুন’ বলে ঠিকই করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ।’‌

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বিরল দৃশ্য জামনগরে! পাপারাজ্জির দিকে তাকিয়ে হাসছেন জয়া বচ্চন, কী বলছেন নেটিজেনরা বিজয়া একাদশীতে শ্রীহরিকে কী বিশেষ ভোগ নিবেদনে দূর হবে কুণ্ডলির গুরুদোষ জেনে নিন ব্যাটের পরে বলেও কামাল শার্দুলের,তামিলনাড়ুকে বিধ্বস্ত করে রঞ্জির ফাইনালে মুম্বই বাংলায় লোকসভা নির্বাচন একদিনে হোক, ফুলবেঞ্চের কাছে দাবি জানাল তৃণমূল কংগ্রেস 'জন্মভূমির পিসিমা' মিতার বয়স জেনে মাথায় হাত রচনার! ‘বয়স্ক’ তকমায় রাগ শকুন্তলার মায়ের শ্রাদ্ধের আগেই আত্মহত্যা চিকিৎসকের, করেছিলেন অবসাদ ভরা ফেসবুক পোস্ট সিআইডির তলবে সাড়া দিলেন না ইডি কর্তা, আগামীকাল ফের হাজিরার নোটিশ সোশ্যাল মিডিয়ার 'বায়ো' বদলালেন শাহ,পরিবার না থাকা নিয়ে লালুর খোঁচার পালটা মোদী ভিডিয়ো: ফের মন জিতলেন সঞ্জু স্যামসন, এবার কী করলেন রয়্য়ালস অধিনায়ক 'কল্লু কা বিয়াহ'! প্রথমবার ভোজপুরী ছবিতে, কাজ করতে গিয়ে কোন সমস্যায় পড়েন খরাজ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.