বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > North Bengal Earthquake: ভারী বৃষ্টির দোসর ভূমিকম্প, সকাল সকাল কেঁপে উঠল উত্তরবঙ্গ
গভীর রাতে পরপর ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ

North Bengal Earthquake: ভারী বৃষ্টির দোসর ভূমিকম্প, সকাল সকাল কেঁপে উঠল উত্তরবঙ্গ

  • জানা গিয়েছে, রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৫.৫। তবে ঘটনায় সকাল পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভারী বৃষ্টির জেরে এমনিতেই ধসের আশঙ্কা রয়েছে উত্তরবঙ্গে। এর সঙ্গে ভূমিকম্প হওয়ায় সেই আশঙ্কা বাড়তে পারে।

ভারী বৃষ্টিপাত হচ্ছে উত্তরবঙ্গে। এরই সঙ্গে আজ সকাল সকাল কেঁপে ওঠে উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। ভূমিকম্পের তীব্রতা বেশি না থাকলেও কম্পনে আতঙ্কিত হন উত্তরবঙ্গবাসী। জানা গিয়েছে, রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৫.৫। তবে ঘটনায় কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভারী বৃষ্টির জেরে এমনিতেই ধসের আশঙ্কা রয়েছে উত্তরবঙ্গে। এর সঙ্গে ভূমিকম্প হওয়ায় সেই আশঙ্কা বাড়তে পারে।

জানা গিয়েছে, শনিবার সকাল ৮টা নাগাদ ভূমিকম্প অনুভূত হয় উত্তরবঙ্গের বহু জায়গায়। উত্তরবঙ্গবাসীদের অনেকেই সংবাদমাধ্যমকে জানান, ভূমিকম্প যে হচ্ছে তা বোঝার আগেই কম্পন থেমে যায়। তবে এই কম্পনে আতঙ্কিত হয়ে পড়েন অনেকে। অনেকেই বৃষ্টির মধ্যেই বাড়ির বাইরে বেরিয়ে আসেন। তবে কম্পন ক্ষণস্থায়ী হওয়ায় ফের বাড়িতে ফেরেন সবাই।

জানা গিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল নেপালের ভোজপুর থেকে ১৭ মাইল পশ্চিমে। সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, নেপালের কাঠমান্ডু থেকে ১৪৭ কিমি দূরে ১০ কিমি গভীরে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। এর কম্পন অনুভূত হয় শিলিগুড়ি সহ দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াঙে। প্রসঙ্গত, উত্তরবঙ্গে নাগাড়ে বৃষ্টি অব্যাহত রয়েছে। শুক্রবার অবশ্য বৃষ্টির পরিমাণ কিছুটা কম ছিল। তবে অনবরত বৃষ্টিতে উত্তরবঙ্গে নদীস্তর বৃদ্ধির আশঙ্কা দেখা দিয়েছে। পাশাপাশি ধসের আশঙ্কাও করা হচ্ছে। এরই মাঝে ভূমিকম্প চিন্তা বাড়িয়েছে উত্তরবঙ্গবাসীর।

বন্ধ করুন