বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পুজোর মুখে খুশির খবর, ২০ শতাংশ হারে বোনাস পাবেন উত্তরবঙ্গের চা শিল্পীরা
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

পুজোর মুখে খুশির খবর, ২০ শতাংশ হারে বোনাস পাবেন উত্তরবঙ্গের চা শিল্পীরা

  • গত আর্থিক বছরে ১৮.‌৫ শতাংশ হারে বোনাস দেওয়া হয়েছিল চা শ্রমিকদের। এবার তা গতবারের তুলনায় দেড় শতাংশ বেড়ে হয়েছে ২০ শতাংশ।

লকডাউন পরবর্তী করোনার আবহে অবশেষে খুশির খবর। উত্তরবঙ্গের ১৬৮টি চা বাগানের শ্রমিকদের চলতি আর্থিক বছরে ২০ শতাংশ হারে বোনাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। পুজোর মুখে এ খবরে স্বাভাবিকভাবে চওড়া হাসি দেখা দিয়েছে চা–বলয়ের শ্রমিকদের মুখে। উল্লেখ্য, গত আর্থিক বছরে ১৮.‌৫ শতাংশ হারে বোনাস দেওয়া হয়েছিল চা শ্রমিকদের। এবার তা গতবারের তুলনায় দেড় শতাংশ বেড়ে হয়েছে ২০ শতাংশ।

ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অরিজিৎ রাহা বলেন, ‘‌উত্তরবঙ্গের চা শ্রমিকদের ২০ শতাংশ হারে বোনাস দেওয়ার এই সিদ্ধান্তটি শুক্রবার রাতে নেওয়া হয়েছে। যদিও দার্জিলিং চা শিল্পের শ্রমিকদের বোনাস দেওয়ার ব্যাপারটি এখনও আলোচনাসাপেক্ষ। সে ব্যাপারে আপাতত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।’‌ 

তিনি আরও জানান, চা বাগানের প্রতিনিধিদের সঙ্গে চা শিল্পের ট্রেড ইউনিয়নগুলির ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ৭ অক্টোবরের মধ্যে বোনাসের টাকা চা শ্রমিকদের দিয়ে দেওয়া হবে। 

যদিও এদিনের বৈঠকে আরও অনেক ইস্যু নিয়ে আলোচনা হওয়ার কথা থাকলেও তা করা যায়নি। যেমন, এ বছর চা বাগানে তুলনামূলকভাবে কম পরিমাণে ফলন হয়েছে। এর একটি কারণ অবশ্যই লকডাউনে বহুদিন চা বাগান বন্ধ ছিল। যার জেরে চা শ্রমিকদেরও আর্থিক ক্ষতি হয়েছে। পাশাপাশি, উত্তরবঙ্গের বিভিন্ন বাগানের চা এবং দার্জিলিং চায়ের নিলামে এবার দামে তেমন কিছু হেরফের হয়নি।

বন্ধ করুন