বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > এখন সামাজিক মঞ্চ, পরে রাজনৈতিক দল হবে, ঘোষণা বিনয় তামাংয়ের
বিনয় তামাং
বিনয় তামাং

এখন সামাজিক মঞ্চ, পরে রাজনৈতিক দল হবে, ঘোষণা বিনয় তামাংয়ের

  • বিনয় তামাং জানান, তাঁর এই মঞ্চের মূল লক্ষ্যই হল জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে জমির পাট্টা আদায় করা।

চলতি মাসের শুরুতে নয়া দল তৈরি করে নতুন রাজনৈতিক যাত্রা শুরু করেছিলেন অনীত থাপা। এবার সেই পথেই হাঁটতে চলেছেন প্রাক্তন গোর্খা জনমুক্তি মোর্চা নেতা বিনয় তামাং। আপাতত একটি সামাজিক মঞ্চ গঠন করেছেন তিনি। ভবিষ্যতে এটি একটি রাজনৈতির দল হিসাবেও আত্মপ্রকাশ করবে বলে জানিয়েছেন বিনয়।

প্রাক্তন জিটিএ চেয়ারপার্সন জানান, ‘‌তৃতীয় অধ্যায় আপাতত একটি সামাজিক মঞ্চ। তবে আগামীদিনে এটা রাজনৈতিক মঞ্চ হিসাবে গড়ে উঠবে। এই মঞ্চ পাহাড়, ডুয়ার্স ও তরাই অঞ্চলে কাজ করবে। পাহাড়ের মানুষের সমস্যা সমাধানের জন্য রাজ্য সরকারের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করবে। পাহাড়, তরাই ও ডুয়ার্সের যেকোনও বাসিন্দা যাতে জমির পাট্টা পান, সেজন্য রাজ্য সরকারের কাছে আবেদন করব।’‌ একইসঙ্গে বিনয় তামাং জানান, তাঁর এই মঞ্চের মূল লক্ষ্যই হল জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে জমির পাট্টা আদায় করা। তাঁরা গোর্খাল্যান্ড দাবি করছেন না। নানারকম জনকল্যাণমূলক কাজই এই সংগঠনের প্রাথমিক লক্ষ্য।

চলতি মাসের শুরুতে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা নামে নতুন একটি রাজনৈতিক দল ঘোষণা করেছিলেন বিনয় তামাংয়ের একদা সঙ্গী অনীত থাপা। তখন থেকে পাহাড়ে রাজনৈতিক সমীকরণ বদলাতে শুরু করেছিল। রাজনৈতিক মহলে জোর গুঞ্জন চলছিল, তাহলে কী বিনয় তামাংও নতুন কোনও দল করবেন। শেষ পর্যন্ত সেই ইঙ্গিতই মিলল। গত বিধানসভা ভোটে গোর্খা জনমুক্তি মোর্চা বিনয় অনুগামী গোষ্ঠী ও বিমল গুরুঙ অনুগামী গোষ্ঠী আলাদাভাবে নির্বাচনে লড়ে। সেখানে বিমল গুরুং অনুগামী জিততে না পারলেও পাহাড়ের কালিম্পংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার বিনয় গোষ্ঠীর প্রতিনিধি রুদেল সাডা লেপচা জয়লাভ করেন।

বন্ধ করুন