বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > মুর্শিদাবাদ জেলায় নতুন পুরসভা হতে চলেছে, সরকারি নির্দেশিকা জারি‌

মুর্শিদাবাদ জেলায় নতুন পুরসভা হতে চলেছে, সরকারি নির্দেশিকা জারি‌

মুর্শিদাবাদ।

এই নির্দেশিকায় বলা হয়েছে, প্রস্তাবটি নিয়ে কারও কোনও আপত্তি থাকলে ৩০ দিনের মধ্যে তা জানাতে হবে প্রশাসনকে। এখন মুর্শিদাবাদে পুরসভার সংখ্যা ৮টি। জঙ্গিপুর, ধূলিয়ান, কান্দি, বেলডাঙ্গা, কান্দি, ডোমকল, মুর্শিদাবাদ, জিয়াগঞ্জ আজিমগঞ্জ। নতুন পুরসভা হলে সংখ্যা বেড়ে দাঁড়াবে ৯।

দীর্ঘদিনের দাবির অবসান হতে চলেছে। এবার নতুন একটি পুরসভা পাচ্ছে মুর্শিদাবাদ জেলা। একটি গ্রাম পঞ্চায়েত এবং একটি পুরসভার একাংশকে নিয়ে এই নয় পুরসভা গঠিত হবে। জিয়াগঞ্জের মুকুন্দবাগ গ্রাম পঞ্চায়েত এবং জিয়াগঞ্জ আজিমগঞ্জ পুরসভা—এই দুটোর একাংশ নিয়ে গঠন করা হবে নতুন ‘আজিমগঞ্জ পুরসভা’। আর তখন আজিমগঞ্জ শহরের ফতেজঙ্গপুর, মনসুরগঞ্জ, আজিমগঞ্জ, বড়নগর মৌজা এই নতুন পুরসভার অংশ হবে।

বিষয়টি ঠিক কী হতে চলেছে?‌ প্রশাসনিক সূত্রে খবর, ‘জিয়াগঞ্জ আজিমগঞ্জ’ পুরসভা আর থাকছে না। বরং জিয়াগঞ্জ এলাকার মৌজাগুলি নিয়ে গঠিত পুরসভার নাম হবে ‘জিয়াগঞ্জ পুরসভা’। ‘জিয়াগঞ্জ পুরসভা’র সঙ্গে যুক্ত হবে বাহাদুরপুর গ্রাম পঞ্চায়েতের গ্রামগুলি। আর নতুন ‘আজিমগঞ্জ পুরসভা’য় থাকছে মুকুন্দবাগ গ্রাম পঞ্চায়েতের গ্রামগুলি। রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরের পক্ষ থেকে বিষয়টি নিয়ে সরকারি নির্দেশিকা জারি করেছে।

ঠিক কী আছে নির্দেশিকায়?‌ সরকারি নির্দেশিকায় উল্লেখ রয়েছে, প্রস্তাবিত এই আজিমগঞ্জ পুরসভা এলাকার জনসংখ্যা ৪২,৪৭১। জনঘনত্বও প্রতি স্কোয়ার কিলোমিটারে হাজারের বেশি। এখানে বেশিরভাগ মানুষের মূল জীবিকা কৃষি নয়। তাই এই এলাকাগুলি নিয়ে পুরসভা গঠন করা যায় বলে রাজ্য সরকারের মত। এই এলাকায় পুরসভা হলে রাজস্ব আয় বাড়বে। এলাকার উন্নয়ন আরও বাড়বে।

মুর্শিদাবাদে পুরসভার সংখ্যা কত হবে?‌ এই নির্দেশিকায় বলা হয়েছে, প্রস্তাবটি নিয়ে কারও কোনও আপত্তি থাকলে ৩০ দিনের মধ্যে তা জানাতে হবে প্রশাসনকে। এখন মুর্শিদাবাদে পুরসভার সংখ্যা ৮টি। জঙ্গিপুর, ধূলিয়ান, কান্দি, বেলডাঙ্গা, কান্দি, ডোমকল, মুর্শিদাবাদ, জিয়াগঞ্জ আজিমগঞ্জ। নতুন পুরসভা হলে সংখ্যা বেড়ে দাঁড়াবে ৯।

বন্ধ করুন