বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পদ্মা বা মেঘনার ইলিশ চাই? বাড়িতে বসেই অর্ডার করে ফেলুন অনলাইনে
টাটকা ইলিশ।
টাটকা ইলিশ।

পদ্মা বা মেঘনার ইলিশ চাই? বাড়িতে বসেই অর্ডার করে ফেলুন অনলাইনে

২০১৬ সালে চাঁদপুরের মাছঘাটে প্রথম অনলাইন ইলিশের বাজার চালু হয়েছিল। পরে অবশ্য তা বাতিল হয়ে যায়।

করোনাভাইরাস আবহে অনলাইনের মাধ্যমেই পাওয়া যাবে পদ্মা বা মেঘনার ইলিশ। বাংলাদেশের চাঁদপুরে মাছঘাট এলাকায় ইলিশের বাজার বসছে। সেখান থেকেই অনলাইনে এই রুপোলি শস্য পাওয়া যাবে। এর মাধ্যমে বাংলাদেশ বা অন্য দেশে বসেও ইলিশ কেনা যাবে।

২০১৬ সালে চাঁদপুরের মাছঘাটে প্রথম অনলাইন ইলিশের বাজার চালু হয়েছিল। পরে অবশ্য তা বাতিল হয়ে যায়। করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর থেকে ইলিশের অনলাইন বাজার ফের চাঙ্গা হতে শুরু করে। কয়েকজন যুবকের উদ্যোগে অনলাইন এই ব্যবসা শুধু বাংলাদেশেই নয়, তার বাইরেও ক্রমশ ছড়িয়ে পড়তে শুরু করেছে। গত বছর থেকে ফেসবুকে গ্রুপ তৈরি করে অনলাইনে ইলিশ বিক্রির প্রক্রিয়া শুরু হয়েছে। প্রতিদিনই অনলাইনে অর্ডার পেয়ে ১০ থেকে ১২ মন ইলিশ পাঠানো হত। অনলাইনে প্রতি মন ইলিশ ৩০ থেকে ৪০ হাজার টাকায় বিক্রি হয়। ক্রমেই অনলাইনে ইলিশ বিক্রির পরিমাণ বাড়ছে বলেই জানা গিয়েছে। কিন্তু অনলাইনে পদ্মার ইলিশ কেনার ক্ষেত্রে ঠকে যাওয়ার সম্ভবনা প্রবল থাকে। ওয়াকিবহাল মহলের মতে, যে সব ইলিশের ঘাড় মোটা ও মাথার দিকে হলুদ রঙ রয়েছে, সেই সব ইলিশ পদ্মার ইলিশ নামে খ্যাত। এই বিষয়টিকে মাথায় রেখে চললে ইলিশ কেনায় ঠকার সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে।

এবার পদ্মা ও মেঘনায় ৬ লাখ মেট্রিকটন ইলিশ ধরার টার্গেট রাখা হয়েছে বলে জানা গিয়েছে। বাংলাদেশ থেকে ইলিশ এপার বাংলায় আসছে না। বাংলাদেশের তরফে পদ্মার ইলিশ এপার বাংলায় পাঠানো বন্ধ রয়েছে। এই পরিস্থিতিতে অনলাইনই ভরসা। যদি এই অনলাইনের মাধ্যমে পদ্মার ইলিশের দেখা পাওয়া যায় এপার বাংলায়।

বন্ধ করুন