বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Ramakrishna Vivekananda Mission: ওড়িশার দুর্ঘটনায় অনাথ-দুঃস্থ শিশুদের দায়িত্ব নেবে রামকৃষ্ণ মিশন, লাগবে না টাকা

Ramakrishna Vivekananda Mission: ওড়িশার দুর্ঘটনায় অনাথ-দুঃস্থ শিশুদের দায়িত্ব নেবে রামকৃষ্ণ মিশন, লাগবে না টাকা

ওড়িশার দুর্ঘটনায় অনাথ-দুঃস্থ শিশুদের দায়িত্ব নেবে রামকৃষ্ণ মিশন, লাগবে না টাকা। (ছবি সৌজন্যে এএফপি ও ফেসবুক)

ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শিশুদের জন্য নিজেদের দরজা খুলে দিল রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন ব্যারাকপুর। ওড়িশায় রেল দুর্ঘটনার জেরে যে শিশুরা অনাথ হয়ে গিয়েছে বা যে শিশুদের অভিভাবকরা আহত হয়েছেন ও কর্মক্ষমতা হারিয়েছেন, তাদের দেখভালের দায়িত্ব নেওয়া হবে।

একটা ট্রেন দুর্ঘটনা নিঃস্ব করে দিয়েছে অসংখ্য পরিবারকে। কেউ হয়ত বাবাকে হারিয়েছে। কেউ হয়ত হারিয়েছে মা'কে। কারও বাবা-মা বরাতজোরে প্রাণরক্ষা পেলেও হয়ত গুরুতর চোট পেয়েছেন। আর সেই বিষয়টি বিবেচনা করে ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শিশুদের জন্য নিজেদের দরজা খুলে দিল রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন ব্যারাকপুর। ওড়িশায় রেল দুর্ঘটনার জেরে যে শিশুরা অনাথ হয়ে গিয়েছে বা যে শিশুদের অভিভাবকরা আহত হয়েছেন ও কর্মক্ষমতা হারিয়েছেন, তাদের দেখভালের দায়িত্ব নেওয়া হবে বলে জানিয়েছেন রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন ব্যারাকপুরের প্রধান সচিব স্বামী নিত্যরূপানন্দজি মহারাজ।

শুক্রবার সন্ধ্যায় ওড়িশায় ভয়াবহ রেল দুর্ঘটনার পর শনিবার রাতে টুইটারে স্বামী নিত্যরূপানন্দজি মহারাজ বলেন, ‘ওড়িশার বালাসোরে সম্প্রতি যে রেল দুর্ঘটনা ঘটেছে, তার জেরে যে শিশুদের আর্থিক অবস্থা খারাপ হয়ে গিয়েছে বা যে শিশুরা অনাথ হয়ে গিয়েছে, তাদের সকলের দেখভালের দায়িত্ব বিনামূল্যে নিতে পারে রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন ব্যারাকপুর। দয়া করে সকলকে এটা জানিয়ে দিন। rkvmsecretary@gmail.com-তে যোগাযোগ করতে পারেন।’

পরে বিষয়টি নিয়ে ‘হিন্দুস্তান টাইমস বাংলা’-র তরফে স্বামী নিত্যরূপানন্দজি মহারাজের সঙ্গে যোগাযোগ করা হলে রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন ব্যারাকপুরের প্রধান সচিব জানান, ওড়িশায় যে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে, তাতে মর্মাহত এবং শোকস্তব্ধ তিনি। সেই দুর্ঘটনায় অনেক শিশুর ভবিষ্যৎ ঘিরে অনিশ্চয়তা তৈরি হতে পারে। দুর্ঘটনায় হয়ত কারও বাবা-মা মারা গিয়েছে। কারও বাবা-মায়ের জীবন রক্ষা পেলেও তাঁরা কর্মক্ষমতা হারিয়ে ফেলতে পারেন। পরিবারের উপর আর্থিক সংকট নেমে আসকতে পারে। সেই বিষয়টি বিবেচনা করে ওড়িশার দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শিশুদের জন্য স্বার্থে সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৪ বছর পর্যন্ত ছেলে ও মেয়েদের যাবতীয় দায়িত্বভার গ্রহণ করবে রামকৃষ্ণ মিশন। 

আরও পড়ুন: Coromandel Express Accident: তদন্ত কমিটিতে রাখতে হবে অবসরপ্রাপ্ত বিচারপতিকে, করমণ্ডল দুর্ঘটনায় জনস্বার্থ মামলা

সব শিশুই কি ব্যারাকপুরের মিশনে থাকবে? স্বামী নিত্যরূপানন্দজি মহারাজ জানিয়েছেন, দেশের বিভিন্ন প্রান্তে রামকৃষ্ণ মিশনের অনাথ আশ্রম আছে। ওড়িশার বালেশ্বরে একটি অনাথ আশ্রম আছে রামকৃষ্ণ মিশনের। সেখানে অবশ্য শুধু ছেলেরা থাকতে পারবে। তাছাড়া ঝাড়খণ্ডের মধুপুরে অনাথ আশ্রম আছে। সেখানেও শিশুরা থাকতে পারে। তবে কোন শিশু কোথায় থাকবে, তা আলোচনার ভিত্তিতে ঠিক করা হবে বলে জানিয়েছেন স্বামী নিত্যরূপানন্দজি মহারাজ।

কীভাবে যোগাযোগ করতে হবে?

স্বামী নিত্যরূপানন্দজি মহারাজ জানিয়েছেন, ইমেলের পাশাপাশি রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন ব্যারাকপুরে ফোন করে বা সশরীরে মিশনে এসে যোগাযোগ করা যেতে পারে। 

১) রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন ব্যারাকপুরের ফোন নম্বর: 03325920547।

২) রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন ব্যারাকপুরের ফোন নম্বর ঠিকানা: রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন, ৭, রিভারসাইড রোড, ব্যারাকপুর, কলকাতা ৭০০১২০, পোস্ট অফিস - বিবেকানন্দ মঠ। 

৩) রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন ব্যারাকপুরের ইমেল আইডি: rkvmsecretary@gmail.com

উল্লেখ্য, শুক্রবার সন্ধ্যায় বালাসোরের বারানগা বাজার স্টেশনের কাছে আকরিক লোহা বোঝাই একটি মালগাড়িতে ধাক্কা মারে আপ শালিমার-চেন্নাই সেন্ট্রাল করমণ্ডল এক্সপ্রেস। তার জেরে লাইনচ্যুত হয়ে যায় করমণ্ডল এক্সপ্রেসের একাধিক কোচ। কয়েকটি কোচ ছিটকে অন্য লাইনে চলে যায়। সেইসময় উলটোদিক থেকে আসছিল ডাউন SMVT বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। করমণ্ডলের কোচে ধাক্কা মারে হাওড়াগামী ট্রেন। লাইনচ্যুত হয়ে যায় ওই ট্রেনেরও কয়েকটি কোচ। সার্বিকভাবে সেই ঘটনায় আপাতত ২৭৫ জনের মৃত্যু হয়েছে বলে ওড়িশা সরকারের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: Coromandel Express Accident: করমণ্ডলে মোবাইলের আলোতে শুরু করেছিলেন উদ্ধারকাজ, জানুন সেই হিরোদের কথা, গ্রাউন্ড জিরোতে HT

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন