বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Offbeat Darjeeling: মন খারাপকে ভাসিয়ে দিন রিয়াং নদীর জলে, সুন্দরী গ্রামে তিনদিন

Offbeat Darjeeling: মন খারাপকে ভাসিয়ে দিন রিয়াং নদীর জলে, সুন্দরী গ্রামে তিনদিন

পাহাড় মানেই নির্জন রাস্তা, কুয়াশায় ঢাকা চারদিক। সংগৃহীত ছবি

রিয়াং নদীর রূপ এককথায় অসাধারণ। পাথরে ধাক্কা খেয়ে বয়ে চলেছে রিয়াং খোলা নদী। কোথাও আবার পাহাড়ি ঝর্ণার রূপ নিয়েছে রিয়াং নদী। নদীর ধারে বড় বড় পাথর। সেই পাথরের উপর বসেই কাটিয়ে দিতে পারেন সারাটা দিন।

মাথার উপর চড়া রোদ। বাসে, ট্রেনে বাদুরঝোলা ভিড়। কিচ্ছু ভালো লাগছে না। একটু নির্জনতা খুঁজছেন? আপনার জন্য় আদর্শ জায়গা হতেই পারে উত্তরবঙ্গের যোগীঘাট। বাস্তবেই এতটাই নির্জন নিরিবিলি যে মেডিটেশনের অভ্যাস থাকলে এখানে তার উপযুক্ত পরিবেশ রয়েছে। পারলে ফোনটাও মিউট করে রাখুন। দেখবেন স্বর্গের শান্তি।

রিয়াংখোলা নদীর ধারেই রয়েছে যোগীঘাট। দার্জিলিংয়ের যে অফবিট জায়গাগুলো নিয়ে ইদানিং খুব বেশি চর্চা হচ্ছে তার মধ্যে যোগীঘাট যথেষ্ট আনকোড়া। মানে অফবিটও এখন ক্রমে ঘিঞ্জি হতে শুরু করেছে। কিন্তু সে তুলনায় যোগীঘাট এখনও অনেকটাই ফাঁকা। পাহাড়, নদী, জঙ্গলের এক অপূর্ব মেলবন্ধন। গরমকালেও আবহাওয়া যথেষ্ট মনোরম থাকে।

এখানকার উচ্চতা প্রায় সাড়ে তিন হাজার ফুটের কাছাকাছি। তার মাঝেই কার্শিয়াংয়ের ছোট্ট পাহাড়ি গ্রাম। এই গ্রামটি মোটামুটি সিটং ২ খাসমহলের কিছুটা নীচের দিকে। আর ইদানিং ট্রাভেল ভ্লগের সৌজন্যে সিটং নামের সঙ্গে অনেকেই পরিচিত। সিটং মানে কমলালেবু আর কমলালেবু।আর যোগীঘাট এলে আপনার সুবিধা হচ্ছে একদিকে কমলালেবুর বাগান আর অন্যদিকে সিঙ্কোনার বাগান দুটোই দেখতে পাবেন।

আর রিয়াং নদীর রূপ এককথায় অসাধারণ। পাথরে ধাক্কা খেয়ে বয়ে চলেছে রিয়াং খোলা নদী। কোথাও আবার পাহাড়ি ঝর্ণার রূপ নিয়েছে রিয়াং নদী। নদীর ধারে বড় বড় পাথর। সেই পাথরের উপর বসেই কাটিয়ে দিতে পারেন সারাটা দিন। কোথাও যেতে ইচ্ছে করবে না। মনের ভেতরে জমে থাকা মন খারাপগুলোকে ভাসিয়ে দিন রিয়াং নদীর জলে। এরপর যখন ফিরে আসবেন সমতলে তখন আপনি একেবারে অন্য মানুষ। সত্যি না গেলে বিশ্বাসই হয় না এত ম্যাজিক রয়েছে যোগীঘাটের।

নদীর ঝিরঝির শব্দ, তার সঙ্গে পাখির গান। মনে পড়ে যাবে, কে যেন আবীর ছড়িয়ে দিল ভোরেরও আকাশে…

এখানে বর্তমানে একটি লোহার সেতু তৈরি হয়েছে। পাশেই রয়েছে কাঠের ব্রিজ। ছবি তোলার জন্য একেবারে আদর্শ জায়গা। তুরুক, মামরিং সব কাছাকাছি গ্রাম। ঘুরে আসতে পারেন। এখান থেকে গাড়িতে নামথিং পোখরি ঘুরে আসতে পারেন। সিটং, লাটপাঞ্চার,. বাগোড়া, চিমনি, কার্শিয়াং, মংপু সব একই দিনে গাড়িতে ঘুরে আসতে পারেন।

এনজেপি বাগডোগরা থেকে যোগীঘাট যাওয়ার গাড়ি পাবেন। রোহিনী রোড, কার্শিয়াং দিলারাম হয়েও যাওয়া যায়। আবার সেবক রোড, রম্ভি, মংপু, লাবদা হয়েও যেতে পারেন। একাধিক হোমস্টে রয়েছে এলাকায়। আগে থেকে বুক করে সেই হোমস্টে-তে চলে যেতে পারেন। এরপর গা এলিয়ে দিন দিন তিনেকের জন্য।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বাংলার মুখ খবর

Latest News

বার্ষিক সম্মেলনের আগে পদত্যাগ দুই শীর্ষকর্তার!বিশ্বকাপের পিচ ইস্যুতে চাপে আইসিসি রাজভবনে সরকরি কর্মীকে মারধরের অভিযোগ রাজ্যপালের ছেলের বিরুদ্ধে, চরমে বিতর্ক অনেক তো খেলেন নিরামিষ খিচুড়ি, এবার ভিন্ন স্বাদের আমিষ খিচুড়ি বানান বাড়িতেই নার্সিং কলেজে মেরামতির কাজে বাধার অভিযোগ কাউন্সিলরের বিরুদ্ধে, চিঠি মমতার দুয়ারে ১৮৮ টেস্ট,৭০৪ উইকেট! অ্যান্ডারসন যুগের অবসানের দিনে ফিরে দেখা পাঁচটি বিরল রেকর্ড 'BJP যদি একই ভুল করে তাহলে লাভ কি…', কংগ্রেসের তুলনা টেনে কড়া বার্তা গডকরির ৩৮ বছরে প্রেমে ‘দাগা খান’ লোপামুদ্রা! ‘তখন তো জয়ের সাথে বিবাহিত’, ধন্দে নেটপাড়া লম্বা সময় লোনে কোনও ক্লাবে যুক্ত থাকাটা আমার ক্ষতি করছে- AIFF-এর দ্বারস্থ আনোয়ার ‘এতদিন ওর বিরুদ্ধে খেলেছি, এবার ওর কোচিংয়ে খেলব’! গম্ভীরকে স্বাগত জানালেন অক্ষর ধূসর মেঘের আড়াল থেকে উঁকি দিচ্ছে রোদ, আজও কি বৃষ্টিতে ভিজবে কলকাতা?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.