বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Offbeat Darjeeling: ফুলের নামে পাহাড়ের এই সুন্দরী, ভালোবাসার গ্রাম কাফেরগাঁও

Offbeat Darjeeling: ফুলের নামে পাহাড়ের এই সুন্দরী, ভালোবাসার গ্রাম কাফেরগাঁও

মন ভরে পাহাড় দেখুন, মন ভালো হয়ে যাবে। সংগৃহীত ছবি

সেই একঘেয়ে জীবন। সকালে ওঠো। তারপরই ব্যস্ততা। ট্রেনে বাসে ভীষণ ভিড়। ঘুরে আসুন পাহাড়ে। মন একেবারে ফুরফুরে হয়ে যাবে।

সমতলে গরম পড়তে শুরু করেছে। রোদের তাপ ক্রমশ চড়ছে। চারদিকে ব্যস্ততা। ট্রাফিক জ্যাম। কাজের চাপ। ইঁদুর দৌড়। রোজকার কর্মব্যস্ত জীবন। ভিড় বাসে চেপে একবার কী মনে হচ্ছে দূর পাহাড়ে দুদিন একটু কাটিয়ে আসবেন? তবে আপনার দুদিনের গন্তব্য হতেই পারে কাফেরগাঁও।

 ওই পাহাড় আজও কুয়াশায় ঢাকা। সেই কুয়াশায় ঢাকা রাস্তা, পাইন বনের সারি আর নির্জনতা, পাহাড়প্রেমীদের কাছে এই তিনটি খুবই প্রিয়। আর রোজকার কর্ম ব্যস্ত জীবনে যারা হাঁপিয়ে উঠেছেন তাদের জন্য দিন দুয়েকের আদর্শ ঠিকানা হতে পারে কালিম্পং এর কাফেরগাঁও। অপরূপ সুন্দরী পাহাড়ি গ্রাম। চোখ ফেরাতে পারবেন না। তার সঙ্গে মনটাও জুড়িয়ে যাবে। 

ফুলের নামে নাম এই গ্রামের। লেপচা শব্দ কাফের মানে এক ধরনের ফুল। স্থানীয়রা এমনটাই বলেন। আর সেই ফুলের দেশে আপনি দুরাত কাটিয়ে যেতেই পারেন। চারদিকে সবুজে সবুজ। দূরে বরফে ঢাকা কাঞ্চনজঙ্ঘা। আর একবার মনে মনে ভাবুন, হোমস্টের বারান্দায় বসে আপনি গরম চায়ে চুমুক দিচ্ছেন।আর সদ্য যারা বিয়ে করেছেন যদি ভাবেন  নির্জনতায় কোথাও ঘুরে আসবেন, তাঁদের জন্য আদর্শ জায়গা কাফেরগাঁও। অনেকেই বলেন, দার্জিলিঙে ভিড়ে হনিমুনে গেলেও পাড়ার কাকুর সঙ্গে দেখা হয়ে যায়। কিন্তু এই কাফেরগাঁওতে চারপাশে চেনা মুখে কোনও ভিড় নেই। 

ঘরের ভেতর থেকে আলতো করে প্রিয় মানুষটিকে ডেকে আনতে পারেন হোমস্টের বারান্দায়। আর তারপর শুধুই হারিয়ে যাওয়া।

কালিম্পং থেকে এই পাহাড়ি গ্রামের দূরত্ব প্রায় তিরিশ কিলোমিটার। লোলেগাঁও থেকে খুব কাছে। অনেকে আবার লোলেগাঁও এর একাংশকে কাফেরগাঁও বলে উল্লেখ করেন।

এখান থেকেই লাভা রিশপ ঝাণ্ডিদারা ঘুরে আসতে পারেন।চারখোল কাছে। সেখানেও ঘুরে আসতে পারেন।

একাধিক হোমস্টে আছে। সেখানে থাকতে পারেন। আগে থেকে বুক করে এলেই ভালো। গ্রামে নির্জন জায়গায় গিয়ে বসুন। মন ভালো হয়ে যাবে।

ফুলে ঢাকা গোটা গ্রাম। এখানে আসলে ইকোট্যুরিজম কে প্রসারিত করার চেষ্টা করা হচ্ছে।

এনজিপি থেকে এখানকার দূরত্ব প্রায় ১২৫ কিমি। এনজিপি স্টেশন, বাগডোগরা, দার্জিলিং মোড় বা তেনজিং নরগে বাসস্ট্যান্ডের সামনে থেকে গাড়ি পেয়ে যাবেন। সরাসরি গাড়ি ভাড়া করে চলে আসতে পারেন কাফেরগাঁও। একটু অপেক্ষা করলে শেয়ার গাড়ি ও পাবেন। এতে খরচ কিছুটা কমবে।

অনেকের নিউমাল স্টেশনে নেমে কাফের গাঁও যাওয়ার গাড়ি ভাড়া করেন। সেভাবেও আসতে পারেন। 

বাংলার মুখ খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কারা লাকি? জেনে নিন ৩০ মের রাশিফলে সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.