বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Offbeat Darjeeling: ঘুরে আসুন শ্রীখোলা, পাহাড়ের এই রূপকে স্পর্শ করেননি অনেকেই

Offbeat Darjeeling: ঘুরে আসুন শ্রীখোলা, পাহাড়ের এই রূপকে স্পর্শ করেননি অনেকেই

মোহময়ী দার্জিলিং। সংগৃহীত ছবি

শ্রীখোলাকে অনেকে পাখির দেশ বলেন। কথাটা যে কোনও অংশে ভুল নয় তা সকালে উঠেই বুঝতে পারবেন। চারদিকে নাম না জানা পাখির শব্দ। এক অন্যরকম অনুভূতি হবে আপনার। শহরের ব্যস্ততা, নাগরিক জীবনের কোলাহল থেকে অনেক দূরে। পাহাড়. নদী, পাখি আর ফুলের রাজ্যে কাটিয়ে আসুন কয়েকটা দিন।

ছেলেমেয়েদের ক্লাসের পরীক্ষার প্রায় শেষের মুখে। অনেকেই বেড়াতে যাওয়ার সুলুক সন্ধান করছেন। এরপর পড়বে গরমের ছুটি। পাহাড় নাকি সমুদ্র কোথায় বেড়াতে যাবেন তানিয়ে টানাপোড়েন লেগেই আছে। সমতলে গরম সবে পড়তে শুরু করেছে। এই সময় মন চায় পাহাড়ের নির্জনতায়, হাল্কা ঠান্ডায় কদিন ঘুরে আসতে। একেবারে পাহাড়ে ঘেরা নির্জন গ্রামে দিন তিনেক কাটাতে চান? ঘুরে আসতে পারেন শ্রীখোলা। দার্জিলিং শহর থেকে প্রায় ৮৭ কিলোমিটার দূরে এই ছোট্ট পাহাড়ি গ্রাম শ্রীখোলা। কাছেই রয়েছে রিম্বিক। মানে রিম্বিক হয়েই যেতে হয় শ্রীখোলা। ছবির মত সুন্দর গ্রাম শ্রীখোলা। নামেও শ্রী আর দেখতেও সুশ্রী।

এনজিপি থেকে গাড়ি নিয়ে ঘুম রিম্বিক হয়ে সরাসরি চলে আসা যায় শ্রীখোলা। ছবির মতো সুন্দর পাহাড়ি নির্জন গ্রাম। ঘুম থেকেই উঠেই দেখবেন দুপাশে পাহাড়ী ফুলের সারি।রিম্বিকে কিছুটা লোকজনের বাস। ইদানিং কিছুটা ঘিঞ্জি। তারপরই শুরু হবে নির্জন পথ। সেই পথ চলে গিয়েছে শ্রীখোলার দিকে।

সারাদিনের ক্লান্তি দূর করতে পাহাড়ের নির্জনতায় মন শরীর দুটোকেই ডুবিয়ে দিন। কিছুক্ষণ বিশ্রাম নেওয়ার পরেই সন্ধ্যা ঘনিয়ে আসবে। আর তারপরেই ঝুপ করে রাত। একেবারে নিঝুম। মনে হবে সভ্যজগৎ থেকে কত দূরে আপনি। নদীর কুল কুল শব্দ আর এক অদ্ভুত নীরবতা। মন ভরে উপভোগ করুন।

সকাল এখানে আসে অন্যরকমভাবে। সিঙ্গালিলা ন্যাশনাল ফরেস্টের অন্তর্গত এই শ্রীখোলা। সান্দাকফু ফালুট ট্রেক রুটের মধ্যে পড়ে শ্রীখোলা। রোডোডেনড্রন আর ম্যাগনেলিয়ার মাঝে সরু রাস্তা। ফালুট থেকে শ্রীখোলা ৩০কিলোমিটার দূরত্ব।

পাশ দিয়েই বয়ে চলেছে শ্রীখোলা নদী। পাথরের উপর দিয়ে তির তির করে জলের ধারা। কিছুক্ষণ বসে থাকুন সেই জলে পা ডুবিয়ে। মন প্রাণ সব জুড়িয়ে যাবে।

শ্রীখোলাকে অনেকে পাখির দেশ বলেন। কথাটা যে কোনও অংশে ভুল নয় তা সকালে উঠেই বুঝতে পারবেন। চারদিকে নাম না জানা পাখির শব্দ। এক অন্যরকম অনুভূতি হবে আপনার। শহরের ব্যস্ততা, নাগরিক জীবনের কোলাহল থেকে অনেক দূরে। পাহাড়. নদী, পাখি আর ফুলের রাজ্যে কাটিয়ে আসুন কয়েকটা দিন।

কীভাবে যাবেন শ্রীখোলাতে? এনজেপি থেকে সরাসরি গাড়িতে যেতে পারেন শ্রীখোলা। শিলিগুড়ি তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকেও গাড়ি পেয়ে যাবেন। অন্যদিকে বাগডোগরা বিমানবন্দরে নেমেও গাড়িতে সরাসরি চলে যান শ্রীখোলা।

বাংলার মুখ খবর

Latest News

তৃণমূলের বিরুদ্ধে আইন হাতে তুলে নেওয়ার নিদান! বিতর্কিত মন্তব্য অভিজিৎ গাঙ্গুলির সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না মিঠুনকে ‘গদ্দার’, ‘দোআঁশলা’ বলে আক্রমণ, মমতার ভাষাতেই মমতাকে জবাব দিলেন BJP নেতা CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো কোথায় হবে ISL 2023-24 ফাইনাল? কলকাতার সমর্থকদের জন্য খুশির খবর, থাকতে পারে চমক! 'এত বড় সাহস! লক্ষ্মীর ভাণ্ডার বাদ দিয়ে দেবে? কে রে হরিদাস!' বললেন মমতা তাপপ্রবাহের মাঝেই দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, কবে কোথায় হবে স্বস্তির বর্ষণ? T20 ও ODI বিশ্বকাপে দেখা হয়, কিন্তু ভারত-পাকিস্তানের টেস্ট সিরিজ হোক, চান রোহিত! মমতার প্ররোচনাতেই রেজিনগরে হামলা, মুখ্যমন্ত্রীর বক্তব্য সহরাওয়ার্দির মতো: শমীক আগে জল দিন তারপর প্রচার করবেন! উলুবেড়িয়ায় বিক্ষোভের মুখে তৃণমূল প্রার্থী সাজদা

Latest IPL News

সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া! ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা 2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.